দেশে জুলাই থেকে গণটিকাকরণ শুরু: শেখ হাসিনা

খায়রুল আলম ,ঢাকা

জুলাই মাস থেকে করোনা ভাইরাসের (Covid-19) আরও টিকা (Vaccine)আসা শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Prime Minister Sheikh Hasina)।

আগামী অর্থবছর থেকে গণটিকাকরণ কর্মসূচি শুরু করে সরকার পর্যায়ক্রমে ৮০ শতাংশ মানুষকে বিনামূল্যে টিকার আওতায় আনবে বলেও জানান তিনি।

মঙ্গলবার জাতীয় সংসদে উত্থাপিত আগামী ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী একথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমরা সব নাগরিককে ( All Citizen) বিনামূল্যে (Free) করোনা টিকা দেবো। এজন্য যত টাকা লাগবে আমরা দেবো। এই বাজেটে (Budget) টিকার জন্য ১৪ হাজার কোটি টাকা বরাদ্দ রেখেছি। ভারতের সঙ্গে করোনা টিকার চুক্তি হয়েছে ।

কিন্তু ভারতে (India) এমনভাবে করোনা সংক্রমণ বাড়লো যে টিকা আসা বন্ধ হয়ে গিয়েছে । তবে আশা করছি এখন আর আমাদের সমস্যা হবে না। চিন, রাশিয়া, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের কথা হয়েছে। আগামী জুলাই মাস থেকে আরও টিকা আসা শুরু হবে।

তিনি আরও বলেন, আমরা ৮০ শতাংশ মানুষকে বিনামূল্যে পর্যায়ক্রমে টিকার আওতায় আনার ব্যবস্থা নিয়েছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ( World Health Organization ) গাইড লাইন অনুযায়ী কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়া হবে যাতে তারা শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারে।

ইতিমধ্যে কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু হয়েছে। টিকা দেওয়া সম্পন্ন হলে কলেজ, বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে। আমরা আগামী অর্থবছর থেকে গণটিকা শুরু করতে যাচ্ছি, যাতে মানুষ তাদের কর্মসংস্থানে ফিরে যেতে পারেন ।

Previous article১৯ জুলাই থেকে ১৩ অগাস্ট পর্যন্ত হতে পারে সংসদের বাদল অধিবেশন, সুপারিশ কমিটির
Next article৭০ লক্ষ ব্যয়ে কমিউনিটি হল কুকুরজানে