১৯ জুলাই থেকে ১৩ অগাস্ট পর্যন্ত হতে পারে সংসদের বাদল অধিবেশন, সুপারিশ কমিটির

parliament

চলতি বছরের বাদল অধিবেশন(monsoon session) ১৯ জুলাই থেকে ১৩ অগাস্ট পর্যন্ত করার জন্য সরকারের কাছে সুপারিশ করল সংসদ বিষয়ক মন্ত্রিসভা কমিটি। সম্প্রতি এমনটাই জানা গেল সংবাদ সংস্থা এএনআই সূত্রে। জানা যাচ্ছে, দেশে করোনা পরিস্থিতি(covid situation) আগের তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে। আর এই কারণেই শীঘ্র বাদল অধিবেশন শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র(Central)।

সাধারণত সংসদে বাদল অধিবেশন শুরু হয় জুলাই মাসের তৃতীয় সপ্তাহে। শেষ হয় স্বাধীনতা দিবসের আগে। সূত্রের খবর এবার করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায়, নির্ধারিত সময়ের আগেই এই অধিবেশন শুরু করে দিতে চাইছে সংসদ বিষয়ক মন্ত্রী সভা কমিটি। প্রায় এক মাস ধরে চলা এই অধিবেশনে অন্তত ২০টি সেশন হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এই অধিবেশনে সমস্ত রকম করোনা প্রটোকল পালন করা হবে বলে জানা যাচ্ছে। সাংসদরা তো বটেই সংসদে যারা আসবেন তাদের প্রত্যেককে অন্তত একটি করোনা ভ্যাকসিনের ডোজ নিতে হবে। পাশাপাশি এই অধিবেশনে একাধিক ইস্যুতে বিতর্ক সভা চলতে পারে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন:শুভেন্দুকে একাধিক সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান পদ থেকে সরাতে উদ্যোগী রাজ্য

বাদল অধিবেশনে দেশের করোনা পরিস্থিতি নিয়ে শাসকদলের বিরুদ্ধে সুর চড়াবে বিরোধীরা। পাশাপাশি ভ্যাকসিন সংকট নিয়ম সরকারকে চাপে ফেলতে পারে বিরোধী দলের সাংসদরা। একইসঙ্গে পেট্রোল ডিজেল, জম্মু কাশ্মীর ও কৃষক ইস্যুতেও সরগরম হতে পারে এবারের অধিবেশন। অন্যদিকে কেন্দ্রের প্রস্তাবিত চল্লিশটি বিল ও পাঁচটি অর্ডিন্যান্স এখনো বাকি রয়েছে। বাদল অধিবেশনে এইসকল বিলগুলি পাস করানোর সম্ভাবনা রয়েছে কেন্দ্রীয় সরকারের।

 

Previous articleপুজোর আগেই প্রাথমিক টেট -এর ফল প্রকাশিত হবে
Next articleদেশে জুলাই থেকে গণটিকাকরণ শুরু: শেখ হাসিনা