রেল সহায়কদের পাশে পূর্ব রেলের শিয়ালদহ মেইন শাখার রেলকর্মীরা

অতিমারির সময়ে গোটা দেশের সঙ্গে সমস্যার সম্মুখীন এ রাজ্য। শুধু রাজ্য কেন, শহর কলকাতায় দিন গুজরান করা রীতিমতো কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে সাধারণ মানুষের কাছে। কিন্তু জানেন কি, রেল সহায়কদের কী পরিস্থিতি এই কোভিড সময়ে? পূর্ব রেলওয়ে শিয়ালদহ শাখায় প্রায় শ’দুয়েক রেল সহায়ক আছেন।

করোনা পরিস্থিতিতে তাদের বেঁচে থাকাটাই যেন দায় হয়ে উঠেছে। কারণ, একদিকে যেমন লোকাল ট্রেন পরিষেবা বন্ধ তেমনি দূরপাল্লার ট্রেন পরিষেবা হাতেগোনা। তাই যারা বিশ্বস্ততার সঙ্গে রেলযাত্রীদের বিভিন্ন পণ্য সঠিক জায়গায় পৌঁছে দেন নিজেদের কায়িক পরিশ্রমের মাধ্যমে, আজ তাদের দু’মুঠো অন্নের যোগানের জন্য হিমশিম খেতে হচ্ছে।

বলা যেতে পারে উপার্জনহীন অবস্থাতেই দিন কাটছে তাদের। করোনার ভয়ে কার্যত লকডাউনের মধ্যে এখন সেই যাত্রীও নেই। ফলে লাগেজের লাগামে বলা যেতে পারে তারা প্রায় উপার্জনহীন। তাদের এই দুরবস্থা মন কেড়েছে রেল কর্মীদের।

রেল সহায়কদের সঙ্গে রেলের সরাসরি কোনও যোগ না থাকলেও , রেল কর্মীদের মতে রেল সহায়কদের বিশ্বাসযোগ্যতার উপর অনেকটাই নির্ভর করে রেলের সুনাম । তাই তারা রেল সহায়কদের রেলের অঙ্গ হিসেবেই দেখছেন । তাদের এই দুর্দিনে পাশে দাঁড়ানোর লক্ষ্যে পূর্ব রেলের কর্মচারী সংগঠন ইস্টার্ন রেল মেন্স কংগ্রেস, শিয়ালদা শাখা -১ বুধবার আয়োজন করেছিল ত্রাণসামগ্রী বিলি কর্মসূচি।

এদিন দুপুরে প্রায় শ’খানেক রেল সহায়কদের হাতে শুকনো খাবার, মাস্ক-স্যানিটাইজার সাবান ইত্যাদি তুলে তুলে দেওয়া হয়। শিয়ালদা অপারেটিং কমার্শিয়াল এবং চেকিং বিভাগের কর্মীরা কাঁধে কাঁধ মিলিয়ে এদের পাশে দাঁড়ান। রেল সহায়কদের ত্রাণ বিলির এই মহতী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রীকুমার সাহা, দীপক কাঞ্জিলাল, পূর্ব রেলের ডিআরএম সহ পূর্ব রেলের আধিকারিকরা। রেলকর্মীরা এভাবে দুর্দিনে তাদের পাশে দাঁড়ানোয়, চাল, ডাল শুকনো খাবার, মশলা দিয়ে তাদের সাহায্য করায় রীতিমতো উচ্ছ্বসিত রেলের শিয়ালদহ মেইন শাখার এই রেল সহায়করা।
সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক দীপক কাঞ্জিলাল বলেন, আমরা মনে করি এরা রেলের অঙ্গ। তাই তাদের দুর্দিনে পাশে এসে দাঁড়ানোর ক্ষুদ্র প্রয়াস আমাদের। এই প্রচেষ্টায় যদি তাদের মুখে কয়েকদিনের জন্য হাসি ফোটাতে পারি আমরা, তবে বুঝব আমাদের এই উদ্যোগ সফল । শ্রীকুমার সাহা বলেন, রেলকর্মী হিসাবে আমাদের মনে হয়েছে লকডাউনের মধ্যে কোভিড পরিস্থিতিতে আমরা ভাল থাকব আর আমাদের নিত্যসঙ্গী রেল সহায়করি নিতান্ত দুঃখে দিন কাটাবে এতটা অমানবিক আমরা নই। তাই তাদের পাশে এসে দাঁড়ানোর চেষ্টা করছি আমরা।

Previous articleআজ ফের গড়াবে বাসের চাকা, কোন রুটে কত বাস জানেন?
Next articleব্রেকফাস্ট স্পোর্টস