সিলেবাস কমিয়ে ২০২২ সালের সিবিএসই পরীক্ষা হবে ২ ধাপে

গত বছরের পরীক্ষা করোনার(Covid) কারণে নিতে পারেনি সিবিএসই(CBSE) বোর্ড। চলতি বছরেও তার ব্যাতিক্রম হয়নি। তবে আগামী বছর করোনা পরিস্থিতি কেমন থাকবে তা নিয়ে ধোঁয়াশা থাকলেও, আগামী বছরে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার প্রস্তুতি এখন থেকে শুরু করে দিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। সোমবার জানিয়ে দেওয়া হয়েছে ২০২২ সালে বোর্ডের পরীক্ষা হবে দুই ধাপে। পাশাপাশি সিলেবাসও কমিয়ে ফেলা হবে প্রায় ৫০ শতাংশ।

বোর্ডের তরফে সোমবার যে বিবৃতি দেওয়া হয়েছে সেখানে জানানো হয়েছে, আগামী নভেম্বর-ডিসেম্বরে দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের প্রথম টার্ম পরীক্ষা হবে। দ্বিতীয় টার্ম পরীক্ষা হবে আগামী মার্চ-এপ্রিলে। একই সঙ্গে পড়ুয়াদের যাতে সমস্যা না হয় তার জন্য সিলেবাস প্রায় ৫০ শতাংশ ছেঁটে ফেলা হবে। কর্তৃপক্ষের তরফে আরও জানানো হয়েছে, আভ্যন্তরীণ মূল্যায়ন (ইন্টারনাল অ্যাসেসমেন্ট), প্রজেক্ট ওয়ার্কের মতো বিষয়গুলিকে আরও কার্যকরী এবং ভালো করে তোলার উপর বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে।

আরও পড়ুন:পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে এবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন খোদ মুখ্যমন্ত্রী

উল্লেখ্য, করোনার জেরে চলতি বছরের দশম শ্রেণীর পরীক্ষা বাতিল করা হলেও, দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নেওয়ার জন্য উঠে পড়ে লেগেছিল সিবিএসই। কিন্তু করোনার জেরে শেষ পর্যন্ত বাধ্য হয়েই তা বাতিল করে দিতে হয়। এবং আদালতের হস্তক্ষেপে পড়ুয়াদের ফল প্রকাশের জন্য পূর্বের ফলাফলের ওপর ভিত্তি করেই নম্বর দেওয়ার সিদ্ধান্ত নেয় বোর্ড। তবে আগামী বছর পরীক্ষা নেওয়ার বিষয়ে যাতে কোনো সমস্যা না হয় তার জন্য এখন থেকেই নীতি তৈরীর পথে হাঁটছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

 

Previous articleপেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে এবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন খোদ মুখ্যমন্ত্রী
Next articleএকাধিক ব্যাঙ্কে বিভিন্ন পরিষেবার সার্ভিস চার্জ বাড়ল, পেনশনভোগীদের পাশে সরকার