একাধিক ব্যাঙ্কে বিভিন্ন পরিষেবার সার্ভিস চার্জ বাড়ল, পেনশনভোগীদের পাশে সরকার

এসবিআই, আক্সিস ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, আইডিবিআই সহ একাধিক ব্যাঙ্কের বিভিন্ন পরিষেবার মাশুল বৃদ্ধি করা হল। বৃদ্ধি পাচ্ছে চেক বই, ব্যাঙ্কিং এসএমএস চার্জ প্রভৃতি।

স্টেট ব্যাঙ্কের এটিএম ও ব্র্যাঞ্চ থেকে মোট চারবার বিনা শুল্কে টাকা তোলা যাবে। প্রথম চারবারের পর থেকে প্রতিবার টাকা তোলার জন্য ১৫ টাকা মাশুল সহ জিএসটি দিতে হবে। সেই সঙ্গে বেসিক সেভিংস অ্যাকাউন্টের চেক বই নিলে প্রথম ১০টি পাতা বিনামূল্যে মিলবে। কিন্তু ১০ টির বেশি পাতা নিলে প্রথম ১০ পাতার পর প্রতি ১০ পাতার জন্য ৪০ টাকা, ২৫ পাতার জন্য ৭৫ টাকা অতিরিক্ত মাশুল দিতে হবে। এর সঙ্গে যুক্ত হবে প্রযোজ্য জিএসটি। তবে বয়স্ক নাগরিকদের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না।

অ্যাক্সিস ব্যাঙ্কের ক্ষেত্রে ১ জুলাই থেকে নূন্যতম ব্যালেন্স-এর পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও ব্যাঙ্কিং পরিসেবা সংক্রান্ত এসএমএস এর জন্য প্রতি এসএমএস ২৫ পয়সা চার্জ প্রযোজ্য হবে।
আইডিবিআই ব্যাঙ্কের চেক বই এর জন্য চার্জ প্রযোজ্য হচ্ছে। প্রথম ২০টি পৃষ্ঠা বিনামূল্যে মিলবে। এরপর পাতা প্রতি ৫ টাকা মাশুল দিতে হবে গ্রাহককে।

এরই পাশাপাশি, দেশের ৬২ লক্ষ পেনশভোগীকে সুবিধা দিতে চলেছে কেন্দ্র। পেনশন স্লিপের জন্য আর তাঁদের বিভাগে আসতে হবে না। এবার থেকে মোবাইলেই চলে আসবে পেনশন স্লিপ। সরকার পেনশনভোগীদের জন্য Ease of Living-এর তরফে এই পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মোবাইলেই পেনশন স্লিপ পাঠিয়ে পেনশনভোগীদের হয়রানি দূর করতে চাইছে সরকার। এই মর্মে ইতিমধ্যেই ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে ।
ব্যাঙ্ক এবার এই ব্যবস্থায় পেনশনভোগীদের অ্যাকাউন্টে টাকা ক্রেডিট হওয়ার পর এসএমএস বা ইমেল করে স্লিপ পাঠাতে পারবে। এর ফলে অনেকের সমস্যার সমাধান হবে।

প্রত্যেক মাসের পেনশন স্লিপে পেনশনের টাকা ও ট্যাক্স ডিডাকশন দেওয়া থাকবে। কেন্দ্রের তরফে ব্যাঙ্কগুলিকে এই বিষয়টি ওয়েলফেয়ার অ্যাক্টিভিটি হিসেবে পূরণ করতে বলা হয়েছে। কারণ এর সঙ্গে ইনকাম ট্যাক্স, ডিয়ারনেস রিলিফ ও ডিয়ারনেস রিলিফ এরিয়ার যুক্ত রয়েছে।

Previous articleসিলেবাস কমিয়ে ২০২২ সালের সিবিএসই পরীক্ষা হবে ২ ধাপে
Next articleধাক্কা সামলে এবার ঊর্ধ্বমুখী শেয়ারবাজার, ৩৯৫ পয়েন্ট বাড়ল সেনসেক্স