কোনও পরীক্ষার্থীকেই শূন্য দেওয়া যাবে না, স্কুলগুলিকে কড়া নির্দেশ CBSE বোর্ডের

করোনার জেরে বাতিল হয়েছে CBSE-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা৷ জল্পনা চলছে, কী ভাবে, কত নম্বর পরীক্ষার্থীদের দেওয়া হবে, তা নিয়ে৷ আগামী ১৫ জুলাইয়ের মধ্যে পড়ুয়াদের নম্বর জমা করতে স্কুলগুলিকে নির্দেশ দিয়েছে CBSE বোর্ড। আর তার মাঝেই দ্বাদশ শ্রেণির পরীক্ষার নম্বর দেওয়া নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা জানিয়ে দিলো CBSE বোর্ড।

 

এক নির্দেশিকায় বলা হয়েছে, এ বছর কোনও পরীক্ষার্থীকেই কোনও বিষয়ে ‘শূন্য’ নম্বর দেওয়া যাবে না৷ CBSE-র তরফে এই নির্দেশ স্কুলগুলির কাছে পৌঁছেও দেওয়া হয়েছে৷ স্কুল পরিবর্তন বা অন্য কোনও কারণে স্কুলের পরীক্ষায় না বসতে পারার জন্য পড়ুয়াদের মধ্যে যে অনিশ্চয়তা তৈরি হয়েছিল, তা দূর করতেই বোর্ডের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

 

চলতি বছর করোনা অতিমারির কারণে CBSE- বোর্ড কোনও পরীক্ষাই নিতে পারেনি৷ ফলে পরীক্ষার্থীদের নম্বর দেওয়ার দায়িত্ব সংশ্লিষ্ট স্কুলগুলিকেই দেওয়া হয়েছে। দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ‘ওয়েটেড এভারেজ’ পদ্ধতিতে পরীক্ষার নম্বর দেওয়ার কথা বলা হয়েছে। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে পরীক্ষার্থীদের একাদশ, দ্বাদশ ও প্রাক্টিক্যাল পরীক্ষার নম্বর বোর্ডের কাছে জমা করতেও নির্দেশ দেওয়া হয়েছে স্কুলগুলিকে। এই কাজ সুষ্ঠ করতে বোর্ড একটি পোর্টাল চালু করেছে৷ নির্ধারিত সময়সীমার মধ্যে নম্বর দেওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ করে, পোর্টালে তা জমা দিতে কড়া নির্দেশ দেওয়া হয়েছে স্কুলগুলিকে।

 

জানা গিয়েছে, আগামী ৩১ জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির ফলাফল ঘোষণা করবে CBSE বোর্ড। CBSE বোর্ড জানিয়েছে, যে পরীক্ষার্থীরা পরীক্ষার প্রাপ্ত নম্বরে সন্তুষ্ট হবেন না, তাঁদের জন্য এ বছরের আগস্টে খাতায়-কলমে বা অফ-লাইন পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। এই প্রথমবার কোনও পরীক্ষা ছাড়াই ফলাফল ঘোষণা হতে চলেছে।

বোর্ডের তরফে পাশাপাশি বলা হয়েছে, পরীক্ষা সংক্রান্ত কোনও প্রশ্ন থাকলে সরাসরি CBSE বোর্ডের কাছে তা করা যাবে। এই জন্য বেশ কিছু ফোন নম্বরও চালু করা হয়েছে বোর্ডের তরফে। টেকনিক্যাল প্রশ্ন ছাড়া বাকি সব প্রশ্নের উত্তর দেওয়া হবে এই নম্বরগুলিতে। নম্বরগুলি হল –

93112 – 26587,

93112 – 26588,

93112 – 26589,

93112 – 26590। টেকনিক্যাল কোনও প্রশ্ন থাকলে স্কুলগুলির কাছে 98112 – 26591-এ যোগাযোগ করা যাবে৷

Previous articleভোট পরবর্তী হিংসা নিয়ে নবান্নে রাজ্য পুলিশের DG-র সঙ্গে বৈঠকে NHRC
Next articleবিজেপির মিছিলে উত্তেজনা, আটক অগ্নিমিত্রা সহ একাধিক কর্মী-সমর্থক