চোখের জলে নয়, দিলীপের কপালে চুম্বন এঁকে স্বামীকে চির বিদায় জানালেন সায়রা

নায়ক নায়িকার বিয়ে বলিউডে এই প্রথম নয়। কিন্তু দিলীপ কুমার আর সায়রা সায়রা বানুর বিয়ে বলিউডে ওই প্রথম এবং ওই শেষ। বলিউডের দুই কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার (Dilip Kumar) ও অভিনেত্রী সায়রা বানু (Saira Banu)।চিরকালীন রোমান্টিক জুটি বলতে যা বোঝায় তার আদর্শ উদাহরণ দিলীপ কুমার সায়রা বানু। দুজনের মধ্যে বয়সের ব্যবধান বিরাট। তবু প্রেমে কোনওদিন ভাটা পড়েনি। তবে সুতোয় একবার টান পড়েছিল বটে। কিন্তু তা আবার জোরদার গিঁট বেঁধে মালা হয়ে চির অমর হয়ে গিয়েছিল। জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত সেই প্রেমের টান ছিল অটুট। জানা গিয়েছে দিলীপ কুমার শেষ নিঃশ্বাস ত্যাগ করার সময়ও তাঁর হাত ছিল সায়রা বানুর হাতে।

সেলুলয়েডের পর্দায় বহুবার তারা নায়ক নায়িকার ভূমিকায় অভিনয় করেছেন তাঁদের বাস্তব জীবনের প্রেমের গল্প যেন সিনেমার গল্পকেও হার মানাতে পারে । ১৯৬৬ সালের ১১ অক্টোবর সায়রা নানুকে বিয়ে করেন দিলীপ কুমার। তখন সায়রার বয়স ২২, দিলীপ কুমারের ৪৪। পরবর্তীকালে দিলীপ কুমার তাঁর আত্মজীবনীতে লিখেছিলেন, সায়রাকে ছেড়ে ফের বিয়ে করতে যাওয়া আমার ঠিক হয়নি। সায়রা খুব কষ্ট পেয়েছিল। কিন্তু আমায় বাধা দেয়নি। কখনো বলেনি ছেড়ে যেওনা। কিন্তু মনে মনে সব সময় চেয়েছিল আমি ফিরে আসি। আর সেই টানেই আমি আবার সায়রার কাছে ফিরে এলাম। ”

কী হয়েছিল সেদিন? দিলীপ কুমার নিজের আত্মজীবনীতে লিখেছেন, তখন সায়রার গর্ভে আমাদের সন্তান এসেছিল। কিন্তু সন্তানধারনের পর পরই সায়রা অসুস্থ হয়ে পড়েন। চিকিৎসকরা বহু চেষ্টা করেও দিলীপ-সায়রার প্রথম সন্তানকে বাঁচাতে পারেননি। আর ঠিক তার পরেই দিলীপ কুমার সেই ভয়ঙ্কর ভুলটি করেছিলেন । ১৯৮১ সালে ফের বিয়ে করেন। যা টিকে ছিল মাত্র দুবছর। প্রেমের টানে ফের সায়রার কাছেই ফিরে আসেন তিনি।

দিলিপ সায়রার যখন বিয়ে হয় তখন বলিউডে হাতে গোনা দুই একজন ছাড়া অনেকেই ব্যঙ্গ করেছিলেন। সায়রা বানু কে সাবধান করেছে অনেকেই। দিলীপ কুমারের জীবনে প্রেম সেই প্রথম না এর আগে বহুবার এসেছে। কামিনি কৌশল থেকে মধুবালা বলিউডের তামিল নায়িকা দিলীপ কুমারের প্রেমে পড়েছিলেন। প্রেমের পাগল হয়েছিলেন দিলীপ নিজেও। কিন্তু সেই সম্পর্ক গুলো কোনওটাই স্থায়ী হয়নি। তাই সবাই একশো শতাংশ নিশ্চিত ছিলেন সায়রা বানু সঙ্গেও দিলীপ ‘খেলা’ খেলছেন। আর এই ‘ ঘোর ‘ কাটতে খুব বেশি দিন লাগবে না। সায়রা বানুর মাকেও বহু শুভানুধ্যায়ী মেয়ের বিয়ে এখানে দিতে বারণ করেছিলেন। কিন্তু ওই যে অদৃষ্টের পরিহাস। সায়রা বানুর মা কিন্তু জামাই হিসেবে দিলীপকে এতোটুকু অপছন্দ করেন নি। বলা ভালো অবিশ্বাস করেন নি। তাই মেয়ের দুহাত সঁপে দিয়ে ছিলেন বলিউডের সুপারস্টার ট্র্যাজেডি কিং এর হাতে। সেই চার হাত আজ ভাঙলো। সায়রা বানু চোখের জলে চির বিদায় জানালেন দিলীপকে। এই যন্ত্রণা যে ব্যক্ত করার নয়, কাউকে বলার নয়, কাউকে শোনানো নয়… তা সায়রা ছাড়া আর কে ভাল জানে? তাই সায়রা আজ কাঁদেননি। শুধু প্রেমিকের কপালে ছোট্ট চুম্বন দিয়ে বলেছেন ভালো থেকো সুখে থেকো…

Previous articleমানসিক রোগীদের জন্যও কেন্দ্রকে টিকাকরণের ব্যবস্থা করার নির্দেশ সুপ্রিম কোর্টের
Next articleএক নজরে বাজেট বক্তৃতায় যা বললেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়