মধ্যরাতে নিজের বাসভবনে খুন হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইজে

Jovenel Moise

ভয়ঙ্কর হত্যাকাণ্ড! নিজের বাসভবনেই খুন হলেন (assassinated) হাইতির প্রেসিডেন্ট (president of Haiti) জোভেনেল মোইজে। এক বিবৃতিতে এই খবর জানিয়েছেন হাইতির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ক্লডে জোসেফ। সরকারি সূত্রে খবর, প্রেসিডেন্টের জাতীয় প্রাসাদে মঙ্গলবার মধ্যরাতের ওই ভয়ঙ্কর হামলায় মোইজের স্ত্রী ও দেশের ফার্স্ট লেডি গুরুতর জখম হয়ে হাসপাতালে চিকিৎসাধীন।

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, হামলাকারীরা নিজেদের মধ্যে স্প্যানিশ ভাষায় কথা বলছিল। তদন্তের স্বার্থে এখনই এর বেশি কিছু বলতে চায়নি হাইতির জাতীয় পুলিশ। গত কয়েকবছর ধরেই এই দেশের আর্থিক, রাজনৈতিক এবং সামাজিক ক্ষেত্রে অস্থিরতা তৈরি হয়েছে। রাজধানী পোর্ট-ও- প্রিন্সের দুই মাফিয়া গোষ্ঠীর লাগাতার সংঘর্ষে আতঙ্কিত সাধারণ মানুষ। প্রেসিডেন্টের হত্যাকাণ্ডের খবর প্রকাশিত হওয়ার পর থেকে হাইতির রাজধানী পোর্ট-ও-প্রিন্সের পথ ছিল শুনশান। কিছু এলাকার দোকান-বাজারে লুটপাট হতে দেখা যায়। সরকারি সূত্রে খবর, হত্যাকাণ্ডের পর প্রেসিডেন্টের জাতীয় প্রাসাদ ঘিরে রেখেছে জাতীয় পুলিশ বাহিনী।

আরও পড়ুন-হিমাচল প্রদেশের ৬ বারের মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের জীবনাবসান

হাইতির বিরোধীদের অভিযোগ, মোইজের শাসনকালে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের এই দেশ ক্রমশ অস্থিরতা এবং দুর্দশার দিকে এগিয়েছে। প্রায় ১১ মিলিয়ন দেশবাসীর জীবন-জীবিকা বিপন্ন। ক্রমশ বেড়ে চলেছে মুদ্রাস্ফীতি। খাদ্যপণ্য এবং জ্বালানির অভাবে ধুঁকছে দেশ। তবে অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর জারি করা বিবৃতিতে বলা হয়েছে, দেশের আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব হাইতির জাতীয় পুলিশ এবং সেনাবাহিনীর হাতে ছাড়া হয়েছে। গণতন্ত্র এবং প্রজাতন্ত্র জয়ী হবেই।

 

Previous articleহিমাচল প্রদেশের ৬ বারের মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের জীবনাবসান
Next articleবিজেপি নেতাকে নিয়ে এলাকা পরিদর্শন জাতীয় মানবাধিকার কমিশনের! তুমুল বিতর্ক গাজোলে