রাহুল-প্রিয়াঙ্কার সঙ্গে বৈঠক পিকের, টার্গেট শুধুই পাঞ্জাব নাকি দিল্লির মসনদও?

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের (Captain Amarendra Singh) প্রধান উপদেষ্টা হিসেবে যোগ দেওয়ার পরে এবার রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধীর (Rahul and Priyanka Gandhi) সঙ্গে বৈঠক করলেন ভোট কুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor)। আগামী বছর পাঞ্জাবে (Panjab) বিধানসভা নির্বাচন। তার আগে আর মঙ্গলবার দিল্লিতে (Delhi) রাহুল গান্ধীর বাসভবনে হাজির হলেন পিকে। কিন্তু রাজনৈতিক মহলে জোর জল্পনা পিকের সঙ্গে রাহুল-প্রিয়াঙ্কার আলোচনায় কি শুধুই পাঞ্জাব প্রসঙ্গ? নাকি সেখানে উঠে এসেছে 2024-এর লোকসভা নির্বাচনে মোদি-বিরোধী জোটের বিষয়েও!

বাংলায় তৃণমূল কংগ্রেসের ভোট কুশলী হিসাবে কাজ করেছেন প্রশান্ত কিশোর। এবার বিধানসভা ভোটে ২১৩টি আসন পেয়েছে তৃণমূল। বাংলা জয়ের স্বপ্ন দেখা বিজেপিকে ৭৭ আটকে যেতে হয়। ভোটের আগে তিনি বলেছিলেন, বিজেপি (Bjp) তিন অঙ্কের সংখ্যা পেরোলে তিনি এই কাজ ছেড়ে দেবেন। তৃণমূল (Tmc) 200 পেরবে এই ভবিষ্যদ্বাণীও ঐরেন তিনি। ভোটের পরে তাঁর ভবিষ্যদ্বণী অক্ষরে অক্ষরে মিলে যায়।

সামনের বছর পাঞ্জাবে নির্বাচন। তার আগে ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের প্রধান উপদেষ্টা হিসেবে যোগ দিয়েছেন পিকে। মঙ্গলবার রাহুলের বাড়ির বৈঠকে হাজির ছিলেন প্রিয়াঙ্কা গান্ধীও। ছিলেন পঞ্জাবে কংগ্রেসের ইনচার্জ হরিশ রাওয়াত। পাঞ্জাবে কংগ্রেসের বিধায়ক ও কর্মকর্তাদের সঙ্গেও আগে বৈঠক করেন পিকে। এবার সরাসরি রাহুল- প্রিয়াঙ্কার সঙ্গে বৈঠকে বসলেন তিনি।

২ দিনের সফরে উত্তরপ্রদেশ যাওয়ার কথা ছিল প্রিয়াঙ্কা গান্ধীর। তবে সেই সফর বাতিল করে প্রশান্ত কিশোরের সঙ্গে বৈঠকে হাজির ছিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক। এদিনের  বৈঠকে পাঞ্জাব নিয়ে বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

২০২৪ সালে লোকসভা নির্বাচনে বিজেপি বিরোধী জোট গড়ার পরিকল্পনাও চলছে। এর আগে তিনবার এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে বৈঠক করেছেন পিকে। একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস ছাড়াও ডিএমকের রণকৌশল তৈরি করেছিলেন তিনি। সেই রণকৌশল মেনেই তামিলনাড়ুতে ডিএমকের সরকার গঠিত হয়েছে। এত তাঁর পরামর্শে পাঞ্জাবে কংগ্রেসের কী ফল হয় সেটাই দেখার।

তবে রাজনৈতিক মহলের মতে, এই দিনের আলোচনায় টার্গেট পাঞ্জাবের পাশাপাশি টার্গেট দিল্লিও থাকতে পারে। কারণ কেন্দ্রীয় সরকারকে হঠাতে বিরোধী দলগুলিকে একজোট করতে এক প্ল্যাটফর্ম তৈরি করার ক্ষেত্রে এর আগে সক্রিয় ভূমিকা নিতে দেখা গিয়েছে প্রশান্ত কিশোরকে। এদিন রাহুল-প্রিয়াঙ্কার সঙ্গে আলোচনায় সে প্রসঙ্গ ওঠাটা খুবই স্বাভাবিক বলে মনে করছে রাজনৈতিক মহল।

 

Previous articleপরীক্ষামূলক উৎক্ষেপনের সময় বিপত্তি! ভেঙে পড়ল ক্ষেপনাস্ত্র ‘ব্রহ্মস’
Next articleজ্বালানির পরলৌকিক কর্ম! GPO থেকে খোদ প্রধানমন্ত্রীর দফতরে শ্রাদ্ধানুষ্ঠানের কার্ড