LAC-তে একতরফা পরিবর্তন বরদাস্ত নয়, মুখোমুখি বৈঠকে চিনকে বার্তা জয়শঙ্করের

চিন যদি প্রকৃত নিয়ন্ত্রণরেখায় একক সিদ্ধান্তে কোনওরকম পরিবর্তন আনে তবে তা মোটেই বরদাস্ত করবে না ভারত। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (SCO) অন্তর্ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের সম্মেলেনে মাঝেই চিনের(China) সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এমনই কড়া বার্তা দিলেন ভারতের বিদেশমন্ত্রী(foreign minister) এস জয়শঙ্কর(S Jaishankar)।

তাজাকিস্তানের রাজধানীতে বুধবার চিনা বিদেশ মন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছিলেন ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর। প্রায় এক ঘণ্টা ধরে চলা এই বৈঠকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনাপূর্ণ পরিস্থিতি নিয়ে আলোচনা হয় দুই রাষ্ট্রনেতার। দীর্ঘ এই বৈঠকের পর এক টুইট করেন ভারতের বিদেশ মন্ত্রী। সেখানে তিনি লেখেন, “চিনের বিদেশমন্ত্রী ওয়াং-এর সঙ্গে এক ঘণ্টার বৈঠক সম্পন্ন হল। পশ্চিম সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখা সংক্রান্ত বিষয়ে এই দ্বিপাক্ষিক বৈঠক হয়। চিনকে জানানো হয়েছে, নিয়ন্ত্রণ রেখা বরাবর কোনওরকম একতরফা পরিবর্তন গ্রহণযোগ্য নয়। দুই দেশের সম্পর্ক মজবুত এর জন্য সীমান্ত লাগোয়া এলাকায় শান্তি ও সুস্থিতি ফিরিয়ে আনা গুরুত্বপূর্ণ।” পাশাপাশি টুইটে ভারতের বিদেশ মন্ত্রী জানিয়েছেন, সীমান্তে শান্তি ফেরাতে শীঘ্রই দুই দেশের বরিষ্ঠ সেনা কমান্ডারদের মধ্যে বৈঠকের আয়োজন করা হবে।

উল্লেখ্য, লাদাখ সীমান্তে ভারত- চিন সেনার সংঘাত নতুন নয়। সাম্প্রতিক সময়ে প্রকাশ্য সংঘাত না হলেও এখনও প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনাপূর্ণ পরিস্থিতি জারি রয়েছে বলে জানা গিয়েছে। এহেন পরিস্থিতিতে চিনা বিদেশ মন্ত্রীর সঙ্গে জয়শঙ্করের এই দ্বিপাক্ষিক বৈঠক নিশ্চিত ভাবেই তাৎপর্যপূর্ণ।

 

Previous articleত্রিপুরার বেগুনি রঙের অরুনিকা এবং অম্বিকা প্রজাতির আমের কদর বাড়ছে বিদেশে
Next articleকরোনা নেগেটিভ শংসাপত্র ছাড়া দার্জিলিংয়ে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা