দ্রুত করতে হবে রেশন-আধার লিঙ্ক, জেলাশাসকদের সময়সীমা বেঁধে দিল নবান্ন

রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগ স্থাপনের কাজে দ্রুত সেরে ফেলার নির্দেশ দিল নবান্ন। যেসমস্ত গ্রাহকদের রেশন কার্ডের সঙ্গে এখনও পর্যন্ত আধার লিঙ্ক করা হয়নি তা দ্রুত সম্পন্ন করতে হবে, সব জেলা প্রশাসনকে এমনই নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। প্রয়োজনে পৃথক ভাবে এই ব্যবস্থা করতে হবে জেলা-কর্তাদের।

প্রশাসনিক সূত্রের দাবি, রাজ্যে ১০ কোটি মানুষের রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করতে হবে। ইতিমধ্যেই প্রায় সাড়ে চার কোটি কার্ডের সঙ্গে আধার নম্বর যুক্ত করার কাজ শেষ। এখন প্রতিদিন গড়ে প্রায় সাড়ে সাত লক্ষ মানুষের রেশন কার্ডের সঙ্গে আধার সংযোগের কাজ চলছে। প্রতিদিন ১০ লক্ষ গ্রাহকের রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর যুক্ত করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অগাস্টের মাঝামাঝির মধ্যেই সমস্ত রেশন কার্ডের সঙ্গে আধারের লিঙ্ক সেরে ফেলতে চায় রাজ্য সরকার। প্রয়োজনে জেলা প্রশাসনকে এলাকায় এলাকায় পৌঁছে এই কাজের ব্যবস্থা করতে হবে।

বাড়ি বাড়ি গিয়ে ‘বায়োমেট্রিক অথেন্টিকেশন’-‌এর মাধ্যমে করা হবে এই কাজ। সেক্ষেত্রে কোনও যান্ত্রিক সমস্যা দেখা দিলে স্থানীয় ভাবে ক্যাম্প করা হবে। ১০ অগাস্টের মধ্যে রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না হলে গ্রাহকরা নিকটবর্তী স্কুল, আইসিডিএস সেন্টার বা নির্দিষ্ট সরকারি অফিসে গিয়ে এই কাজ করতে পারবে, এমনটাই খবর নবান্ন সূত্রে। রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ‘‌দুয়ারে রেশন’‌ প্রকল্প নিয়ে সমস্ত জেলাশাসকদের সঙ্গে বৈঠক করেন। সেই বৈঠকেই জেলাশাসকদের মুখ্যসচিব বলেন, প্রতিদিন ১০ লক্ষ গ্রাহকের রেশন কার্ডের সঙ্গে আধার নম্বর যুক্ত করতে হবে। খাদ্য দপ্তরের আধিকারিকদের কথায়, সবকিছু ঠিকঠাক থাকলে আগস্টের মধ্যেই রাজ্যে দুয়ারে রেশন প্রকল্প পুরোদমে চালু করে দেওয়া যাবে। আর দুয়ারে রেশন প্রকল্প চালুর আগেই গ্রাহকদের রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্কের কাজ শেষ করতে চাইছে রাজ্য।

আরও পড়ুন- হাইকোর্টের প্রতি আস্থা হারিয়ে নন্দীগ্রাম-মামলা অন্যত্র সরাতে সুপ্রিম কোর্টে শুভেন্দু!

 

Previous articleলিয়েন্ডার কী প্রেম করছেন কিম শর্মার সঙ্গে? জল্পনা তুঙ্গে
Next articleত্রিপুরার বেগুনি রঙের অরুনিকা এবং অম্বিকা প্রজাতির আমের কদর বাড়ছে বিদেশে