শিক্ষক নিয়োগ নিয়ে হিজবুল মুজাহিদিনের হুমকি চিঠি-সিডি ঘিরে চাঞ্চল্য

বাংলার বুকে ফের “সন্ত্রাসবাদী কার্যকলাপ?” সত্য-মিথ্যা জানা নেই, তবে আজ শনিবার যা ঘটলো, তা অত্যন্ত উদ্বেগের। এদিন উত্তর দিনাজপুর প্রেস ক্লাবে হিজবুল মুজাহিদিনের নামে রেখে যাওয়া একটি জেহাদি সিডি ক্যাসেট ঘিরে তীব্র আতঙ্ক ছড়াল। প্লাস্টিকে মোড়া ওই ক্যাসেটের ভিডিওটি সম্প্রচারের দাবি জানিয়ে সাংবাদিকদের উদ্দেশে লেখা হয়েছে একটি হুমকি চিঠিও। যেখানে হুশিয়ারির সুরে বলা হয়েছে, ওই চিঠির আদেশ পালন না করলে বড়সড় নাশকতা ঘটানো হবে। কার্যত সাংবাদিকদের ভয় দেখানো হয়েছে।

উল্লেখ্য, এদিন কোলাসিবল গেট খুলে রায়গঞ্জ স্টেশন সংলগ্ন প্রেস ক্লাবের বারান্দায় রেখে যাওয়া ওই ক্যাসেটটি দেখতে পান সাংবাদিকরা। ক্যাসেটের ওপর প্লাস্টিকের গায়ে লেখা হয়েছে, “এটি পাওয়া মাত্রই সমস্ত চ্যানেলে ভিডিওটি সম্প্রচার করতে হবে, না হলে হিংসার শিকার হতে হবে। সাংবাদিকরা কৌতুহলবশত সেটি চালিয়ে দেখেন, তাতে রেকর্ড করা হয়েছে তৌসিফ আলি নামে এক ব্যাক্তির সাম্প্রদায়িক বক্তব্য। যা দেখে চমকে ওঠেন সাংবাদিকরা। এলাকায় রীতিমতো চাঞ্চল্য তৈরি হয়।

আরও পড়ুন:কার বকুনিতে ডিপ্রেশনে গেলেন তিনি ? কণাদ দাশগুপ্তর কলম

তবে অদ্ভুতভাবে উদ্ধার হওয়া সিডিতে দেখা গিয়েছে, বক্তার মুখ কালো কাপড়ে ঢাকা, পিছনের দেওয়াল লাইট জ্বালিয়ে ভিডিওগ্রাফির ছবি আউট অব ফোকাস। যেন তথাকথিত হিজবুল মুজাহিদিনের বেঙ্গল কমান্ডারকে বোঝা না যায়। গলার স্বর টেকনোলজি ব্যবহার করে বিকৃত করা হয়েছে। সিডিতে বলা হয়েছে, আপার প্রাইমারিতে শিক্ষক নিয়োগের বাতিলের তালিকায় প্র্যতেককে চাকরিতে অন্তর্ভুক্ত করতে হবে। না হলে যাঁরা চকরি পাবেন বা পেয়েছেন তাঁদের প্রত্যেককে হত্যা করা হবে। এর জন্য দায়ী থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৪ ঘন্টার মধ্যে বিবৃতি দিতে হবে মুখ্যমন্ত্রীকে।

তৌসিফ আলির হুমকি, রাজ্যে উচ্চ প্রাথমিকে নিয়োগ চলছে, সেখানে বাতিলের তালিকায় রয়েছে ৯৩২৬ জন। এর মধ্যে তার এক আপন ভাই ছাড়াও রয়েছে ৬ আত্মীয়। তাঁরা চাকরি না পেয়ে আত্মহত্যা করতে চাইছে। বাতিলের তালিকায় যাঁরা রয়েছেন তাদের প্রত্যেককে নিয়োগ করতে হবে। এবিষয়ে চূড়ান্ত সময়সীমাও বেঁধে দিয়েছেন, আগামী ১৫ আগষ্ট। নাহলে ২০১২ সাল থেকে রাজ্যে উচ্চ মাধ্যমিক থেকে প্রাথমিক পর্যন্ত যে ১৩হাজার ৭৫২জন চাকরি পেয়েছেন তাঁদের প্রত্যেককে হত্যা করা হবে। এর চূড়ান্ত সময়সীমা বেঁধে দিয়েছেন দুর্গা পুজো পর্যন্ত। উচ্চ প্রাথমিকে এবার যাঁরা বাতিলের তালিকায় রয়েছেন তাঁদের নিয়োগ করা হবে কি হবে না তা আগামী ২৪ ঘন্টার মধ্যে প্রেস বিবৃতি দিয়ে জানাতে হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। যদি এঁদের নিয়োগ করা না হয় তাহলে ২০১২ সাল থেকে উচ্চ মাধ্যমিকে শিক্ষকতায় চাকরি পাওয়া ১৪৭৫ জন, মাধ্যমিকে ৪৯২৬, আপার প্রাইমারীতে ৫২৩১ এবং প্রাইমারীতে নিযুক্ত ২১২০ জন শিক্ষককে হত্যা করা হবে। এর জন্য দায়ী থাকবে বোর্ড, কমিশন এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর যদি এই সিডিতে থাকা তার ভিডিও বার্তা নিউজ চ্যানেলে লাইভ না দেখানো হয় তাহলে সাংবাদিকরাও হিংসার শিকার হবেন।

স্বাভাবিকভাবে এই ঘটনার পর আতঙ্কিত হয়ে পড়েন উত্তর দিনাজপুর জেলার সাংবাদিকরা। সঙ্গে সঙ্গে খবর দেন রায়গঞ্জ পুলিশ জেলার পুলিস সুপার সুমিত কুমারকে। খবর দেওয়া হয় রাজ্য পুলিশেও। সাংবাদিকদের পক্ষ থেকে পুলিশকে ঘটনার বিস্তারিত জানানো হয়। খবর পেয়েই শহরের রেল স্টেশন সংলগ্ন উত্তর দিনাজপুর প্রেস ক্লাবে এসে পৌঁছায় রায়গঞ্জ থানার বিশাল পুলিশ বাহিনী। রায়গঞ্জ থানার পুলিশ ও গোয়েন্দা বিভাগ ঘটনার বিস্তারিত তদন্ত শুরু করেছে। তবে কে বা কারা ওই চিঠি ও সিডি ক্যাসেট রেখে গিয়েছে, তা এখনও জানা যায়নি। উচ্চ পর্যায়ের তদন্ত শুরু করেছে জেলা পুলিশ। আদৌ ওই জঙ্গি সংগঠনের না মজা বা বিশৃঙ্খলা তৈরি করার জন্য কে বা কারা কেউ এই সিডি রেখেছে তার তদন্ত শুরু করেছে পুলিশ।

 

Previous articleচিরাচরিত প্রথা ভেঙে একটু অন্যভাবে বৌভাতের অনুষ্ঠান পালন করলেন নবদম্পতি
Next articleমূল চুক্তি পত্রের কোথায় আপত্তি ইস্টবেঙ্গল কর্তাদের? সই না করা নিয়ে কড়া বার্তা শ্রী সিমেন্টের