করোনার জের! গেমস ভিলেজে যৌন মিলন ঠেকাতে খেলোয়াড়দের ‘অ্যান্টি সেক্স’ খাট

এইচআইভি -এইডস-এর মতো রোগ প্রতিরোধ করতে একটা অন্য চিন্তা-ভাবনা নিয়ে অলিম্পিক গেমসে শুরু হয়েছিল একটি প্রথা। যেখানে অ্যাথলিটদের গেমস ভিলেজে দেওয়া শুরু হয় কন্ডোম। প্রতি অলিম্পিকেই এই ব্যবস্থা করে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। ক্রীড়াবিদদের দেওয়া হয় কন্ডোম। এবারও সেখান ব্রাত্য নয় কন্ডোম। তবে যৌন মিলন করতে পারবেন না কেউ। এমনটাই শর্ত। আর কারণ? একটাই। এবার HIV বা AIDS নয় করোনার জন্য আনা হয়েছে এই বিধি নিষেধ।

এবার টোকিও অলিম্পিকে শুধু কড়া বিধি নিষেধই নয়। সেক্স (যৌন মিলন) না করতে পারার জন্য এবার আলাদা ধরনের খাট বানানো হয়েছে খেলোয়াড়দের জন্য। আর সেই খাটেই ঘুমাতে দেওয়া হবে তাঁদের।
করোনা আবহে জাপানের টোকিওতে শুরু হতে চলেছে টোকিও অলিম্পিক। করোনা বিধি মেনে এই আসর সফল করতে চাইছে আয়োজকরা। সমস্ত রকম ব্যবস্থাপনা সেভাবেই করা হয়েছে। বিশ্বের বিভিন্ন জায়গা থেকে ক্রীড়াবিদরা ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে গেমস ভিলেজে। তাই এবার করোনার জন্য আরও বেশি সতর্কতা নিয়ে ফেলেছে আয়োজক কমিটি। গেমস ভিলেজে করোনাকালে অ্যাথলিটরা নিজেদের মধ্যে যৌনতায় লিপ্ত হলে করোনার ছড়ানোর আশঙ্কা বেড়ে যেতে পারে। ফলে সেই কার্যকলাপকে আটকাতে এবার গেমস ভিলেজে খেলোয়াড়রদের ঘরে রাখা হয়েছে অ্যান্টি সেক্স খাট।
অবাক হওয়ার মতো বিষয় হলেও এটাই সত্যি। রাখা হয়েছে অ্যান্টি সেক্স খাট। যাতে কোনওভাবেই সেই বিছানায় যৌন মিলন না করতে পারেন খেলোয়াড়রা।
করোনা ভাইরাসের মতো সংক্রমণ ইতিমধ্যেই গেমস ভিলেজে ছড়িয়ে পড়েছে। তবে সেই কারণে অনেক বিধি নিষেধ দেওয়া হয়েছে। একে অপরের সঙ্গে দুরত্ববিধি থেকে শুরু করে মাস্ক পড়ে সারাক্ষণ থাকতে হবে বলে জানানো হয়েছে কমিটির তরফে। একই সঙ্গে এবার যৌন মিলন যাতে না করতে পারেন খেলোয়াড়রা সেই জন্য হাল্কা খাট বানানো হয়েছে। যাতে কোনওভাবেই তাঁরা খাটে যৌন মিলন করতে না পারেন। সেখানে একজনের বেশি ওজন হলেই সেই খাট ভেঙে যেতে পারে। ফলে এবার অ্যান্টি সেক্স খাট নিয়ে এল অলিম্পিক সংস্থা। আমেরিকার অ্যাথলিট পল কেলিমো এই বিষয় নিয়ে টুইট করেছেন।
কার্ডবোর্ড দিয়ে বানানো এই খাটগুলির জিনিস ফের ব্যবহার করা যাবে।
এবার খেলোয়াড়দের উদ্বুদ্ধ করা হচ্ছে কন্ডোমগুলি ব্যবহার না করে স্মারক হিসেবে দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য। এইচআইভি মোকাবিলায় সতর্কতা বৃদ্ধি করার জন্যও বলা হচ্ছে। করোনার জন্য একাধিক বিধিনিষেধের মধ্যে এ বারের অলিম্পিক্সে নতুন সংযোজন এই ‘অ্যান্টি সেক্স বেড’।

জাপানের সাধারণ মানুষ গণ পিটিশন জমা দিয়েছিলেন সরকারকে। করোনার আবহে টোকিওতে অলিম্পিক আয়োজিত হোক, চাননি তাঁরা। জাপান সরকার ৩৩ পাতার একটি নির্দেশনামা প্রকাশ করে কয়েকদিন আগেই। তাতে আসন্ন অলিপিকে অংশ নেওয়ার জন্য অ্যাথলিটদের কোয়ারান্টাইনে থাকার কোনও প্রয়োজন নেই বলে জানানো হয়েছিল। তবে গেমস ভিলেজে প্রবেশ করার আগে কোভিড পরীক্ষা বাধ্যতামূলক। সব খেলোয়াড় ও অলিম্পিকের সঙ্গে জড়িত সবাইকে চার দিন অন্তর কোভিড পরীক্ষা করাতে হবে।

Previous articleস্বামী নায়কদের মত রোমান্টিক নন, অভিযোগ নিয়ে থানায় হাজির নববধূ
Next articleপরিচয়পর্বে বাধা: ক্ষুব্ধ মোদি বললেন, ‘দলিত- মহিলা মন্ত্রী অনেকের সহ্য হচ্ছে না’