চাকরির দাবিতে ভবানী ভবন চত্বরে বিক্ষোভ ঘিরে ধুন্ধুমার

কনস্টেবল পদে চাকরির দাবিতে ভবানী ভবনের সামনে বিক্ষোভ ঘিরে অশান্তি। টানা দু’ঘণ্টা ডিসি সাউথ আকাশ মাঘারিয়া (Dc South Akash Magharia) বিক্ষোভকারীদের বোঝানোর চেষ্টা করলেও তারা কথা না শোনায় বাধ্য হয়ে পুলিশকে (Police) লাঠিচার্জ করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে হয় ঘটনায় একজনকে আটক করা হয়েছে।
সোমবার, বেলা পৌনে ১২টা নাগাদ বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের সঙ্গে দফায় দফায় কথা বলেন ডিসি সাউথ আকাশ মাঘারিয়া। কিন্তু নিজেদের অবস্থানে অনড় থাকেন বিক্ষোভকারীরা। পুলিশের তরফে বারবার তাঁদের সতর্কও করা হয়।  শেষ পর্যন্ত মহামারী আইনে বিক্ষোভকারীদের হঠায় এবং বেশ কয়েকজনকে আটক করে পুলিশ।
দীর্ঘদিন আগে কনস্টেবল (Constable) পদে পরীক্ষা হয়েছে। ফল প্রকাশের পর কয়েকজন নিয়োগপত্র পান। ২০২১ জানুয়ারি মাসে আসে জয়েনিং লেটার। সার্ভিস বুকে সাইনও হয়ে যায়। কিন্তু ২০২০ মাসের নভেম্বরে স্যাটের একটি মামলাকে ঘিরে কলকাতা হাইকোর্ট নিয়োগে স্থগিতাদেশ দেয়। ৩ মাসের মধ্যে মামলার নিস্পত্তিরও নির্দেশ দেওয়া হয়। কিন্তু সেই মামলার ৯ মাস গড়িয়ে গেলেও নিস্পত্তি হয়নি। ফলে কনস্টেবল পদে নিয়োগ আটকে রয়েছে। তাই এদিন ভবানী ভবনের সামনে বিক্ষোভ দেখান চাকরিপ্রার্থীরা। শেষপর্যন্ত পরিস্থিতি সামাল দিতে আসরে নামেন ডিসি সাউথ আকাশ মাগারিয়াকে। দফায় দফায় তিনি কথা বলেন বিক্ষোভকারীদের সঙ্গে। তাঁদের মধ্যে থেকে পাঁচজনকে ভবানী ভবনের উল্টো দিকে থানায় নিয়ে গিয়ে আলোচনা করেন। কিন্তু তাও নিজেদের দাবিতে অনড় ছিলেন চাকরি প্রার্থীরা। তাঁদের দাবি ছিল, বিষয়টি যেহেতু কোর্টে বিচারাধীন সুতরাং মুখ্যমন্ত্রী বা অন্য কোনো রাজনৈতিক নেতা বা মন্ত্রী গিয়ঃ তাঁদের চাকরির বিষয়ে আশ্বাস দিন তবেই তাঁরা সেই জায়গা থেকে উঠবেন।
প্রায় ৫০০০ চাকরিপ্রার্থী ভবানী ভবনের সামনে জমায়েত করে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাঁদের দাবি, সকলেই রাজ্য পুলিসের পরীক্ষা পাশ করেছেন। প্রত্যেকের হাতে প্ল্যাকার্ড, মুখ স্লোগান। ডিসি সাউথ তাঁদের সঙ্গে দফায় দফায় কথা বললেও কাজ না হয় শেষ পর্যন্ত লাঠিচার্জ করে বিক্ষোভ ঘটাতে বাধ্য হয় পুলিশ। ঘটনায় বেশ কয়েকজনকে আটক করা হয়েছে।

Previous articleকেমন চলছে টিকাকরণ? খতিয়ে দেখতে হাজরায় হাজির মুখ্যমন্ত্রী
Next article‘বাংলাদেশি কেন ভারতের মন্ত্রী’? নিশীথ ইস্যুতে তোপ ডেরেকের