চিনকে জব্দ করাই লক্ষ্য, লাদাখ সীমান্তে দক্ষ ১৫ হাজার সেনা মোতায়েন ভারতের

চিনকে জব্দ করাই এখন ভারতের মূল লক্ষ্য আর সেই লক্ষ্যপূরণেই এবার লাদাখ সীমান্তে মোতায়েন করা হলো দক্ষ ১৫ হাজার ভারতীয় সেনা।
জানা গিয়েছে , লাদাখের ভারত-চিন সীমান্তে লাল ফৌজের আক্রমণকে প্রতিহত করতে এবং জঙ্গি দমনে ভারতীয় সেনাবাহিনীর ১৫ হাজার দক্ষ জওয়ানকে সীমান্ত বরাবর মোতায়েন করা হয়েছে। লাদাখ থেকে সেনা সরানো নিয়ে ভারত ও চিনের মধ্যে দফায় দফায় বৈঠক হয়েছে । কিন্তু কোনও সমাধান সূত্র মেলেনি। উল্টে সেনা সরানো তো দূর অস্ত, সেনার সংখ্যা বাড়িয়েছে চিন।
লাদাখ সীমান্তে গালোয়ান সংঘর্ষের ঘটনা এখনও দগদগে। এমনকি সেই যুদ্ধে শহিদও হয়েছিলেন ভারতীয় সেনার বীর জওয়ানরা। আর তাই কোনও ঝুঁকি না নিয়ে এবার অতিরিক্ত সেনা সেখানে নিয়োগ করা হয়েছে। সেনার ১৭ মাউন্টেন স্ট্রাইক কোরকে এবার আরও বেশি ক্ষমতা দেওয়া হয়েছে।
জানা গিয়েছে , লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় দফায়-দফায় সংঘর্ষ সৃষ্টি হওয়ায় সেখানকার পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে উঠেছিল। কিন্তু চিনের সঙ্গে সমঝোতার চেষ্টা করলেও, তারা কোনোমতেই সীমান্ত থেকে সেনা সরাতে রাজি ছিল না। সেই কারণেই এবার ভারতীয় সেনাবাহিনী ১৫ হাজার দক্ষ সেনা মোতায়েন করতে বাধ্য হয়েছে।

 

Previous articleপ্রকাশিত হল কুণাল ঘোষের ‘ফিরে আসছি বিরতির পর’
Next articleদিল্লি আনলক: ১০০ শতাংশ যাত্রী নিয়ে চলবে বাস- মেট্রো