সোমে সরগরম রাজনীতি: দিল্লিতে মমতা-অভিষেক, রাজ্যে মন্ত্রিসভার বিশেষ বৈঠক

সপ্তাহের প্রথম কাজের দিন থেকেই সরগরম রাজ্য তথা জাতীয় রাজনীতি। ইতিমধ্যেই দিল্লি উদ্দেশে রওনা দিয়েছেন তৃণমূলের (Tmc) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Bandyopadhyay)। আজই রাজধানী যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। দিল্লি যাওয়ার আগে কলকাতায় দুপুর একটার সময় মন্ত্রিসভার বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। এদিকে, পেগেসাস ইস্যুতে সরগরম সংসদের (Parliament) বাদল অধিবেশন।

একদিকে পেগাসাস (Pegasus), আরেক দিকে কৃষক আন্দোলন- বাদল অধিবেশনের সময়ই সরগরম রাজধানী। আর এই আবহে সোমবার দিল্লি (Delhi) যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে দিল্লি যাওয়ার আগে, সোমবার বেলা একটায় মুখ্যমন্ত্রীর ডাকে মন্ত্রিসভার বিশেষ বৈঠক। সূত্রের খবর, কোনও গুরুত্বপূর্ণ প্রস্তাব পাস হতে পারে এই বৈঠকে। সাধারণত ১৫ দিন পরপর হয় মন্ত্রিসভার বৈঠক হয়। কিন্তু গত বৃহস্পতিবারের পর ফের এদিন মন্ত্রিসভার বৈঠক হওয়ায়, সেটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের জন্য ডাকা হয়েছে বলে মনে করছেন অনেকে।

করোনা আবহে দীর্ঘদিন দিল্লি যাননি মমতা বন্দ্যোপাধ্যায়। নিজেই জানিয়েছেন সে কথা। দু’বছর পর ৫ দিনের দাল্লি সফরে তাঁর একাধিক রাজনৈতিক ও প্রশাসনিক কর্মসূচি রয়েছে। প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে পারেন মুখ্যমন্ত্রী। ৭ বারের সাংসদ, একাধিক বার কেন্দ্রীয় মন্ত্রী-  দিল্লি গেলেই সংসদ ভবনে যান মমতা বন্দ্যোপাধ্যায়। দেখা করেন পুরনো সতীর্থদের সঙ্গে।

তবে, এবারের দিল্লি সফর বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ, এবার বিজেপি বিরোধী দলের শীর্ষ নেতা-নেত্রীদের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের একান্ত বৈঠক হতে পারে। একুশে জুলাইয়ের মঞ্চ থেকে শরদ পাওয়ার, পি চিদাম্বরমদের উদ্দেশ্যে সেই বার্তাই দিয়েছেন মমতা। দিল্লি থেকে মোদি সরকারকে হটাতে বিরোধী জোটকে ঐক্যবদ্ধ করার প্রয়াস থাকবে বলেই মত রাজনৈতিক মহলের।

একই সঙ্গে দিল্লি-উত্তরপ্রদেশ সীমানাবর্তী সিঙ্ঘুতে অবস্থানরত কৃষকদের মুখ্যমন্ত্রী দেখা করতে পারেন। কারণ কৃষক নেতা রাকেশ টিকায়েত নবান্নে এসে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে সিঙ্ঘু যাওয়ার জন্য আমন্ত্রণ করেন। আর এসবের মধ্যেই পেগাসাস নিয়ে সংসদে ঝড় তুলতে প্রস্তুত তৃণমূল। বিভিন্নভাবে তাদের সমর্থন দিচ্ছে কংগ্রেস। সব মিলিয়ে সোমবার থেকেই চড়তে শুরু করেছে রাজনীতির পারদ।

 

 

Previous articleকৃষকদের সমর্থনে ট্রাক্টর চেপে সংসদের পথে রাহুল, ৩ আইনের বিরোধিতায় সরব
Next articleফের বাঙালি এভারেস্ট জয়ীর দুর্গম শৃঙ্গজয়, এবার ইউনাম