মেঘভাঙা বৃষ্টি ও হড়পা বানে জম্মু-কাশ্মীর, লাদাখ ও হিমাচলে মৃত ১৭

বর্ষা এবং মেঘ ভাঙ্গা বৃষ্টিতে ( cloud burst rain) বিপর্যস্ত উত্তর ভারত। মেঘভাঙা বৃষ্টিতে কার্যত বিধ্বস্ত জম্মু-কাশ্মীর, লাদাখ ও হিমাচল প্রদেশে (Jammu Kashmir, Ladakh and Himachal Pradesh)। বুধবারই তিন জায়গায় মেঘ ভাঙা বৃষ্টি ও হড়পা বানে মৃত্যু হয়েছে ১৭ জনের। নিখোঁজ প্রায় ২৪ জন।

 

 

বুধবারই জম্মু-কাশ্মীরের কিশতেওয়ারায় মেঘভাঙা বৃষ্টি নামে। বৃষ্টিতে ৭জনের মৃত্যু হয়, নিখোঁজ প্রায় ২০ জন। কিছুক্ষণ পরেই দক্ষিণ কাশ্মীরের অমরনাথ গুহার কাছেও মেঘ ভাঙা বৃষ্টি নামে। যদিও সেই ঘটনায় এখনো হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। এ দিকে, উত্তর কাশ্মীরের বান্দিপোরাতেও মেঘভাঙা বৃষ্টি নামে। লাদাখের কার্গিলেও একই পরিস্থিতি। হিমাচল প্রদেশের লাহুল-স্পিতি এবং চাম্বা জেলাতেও মেঘ ভাঙা বৃষ্টির কারণে ভূমিধস নেমেছে।

 

বুধবার জম্মু-কাশ্মীরের কিশতেওয়ারায় সাতজনের মৃত্যুর পাশাপাশি রাজৌরিতেও এক ব্যক্তি সাকতোই নালায় ডুবে মারা যান। প্রায় এক ডজন বাড়ি, একাধিক ব্রিজ ও একটি ছোট জলশক্তি প্রকল্পও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় আধিকারিকরা।

অন্যদিকে, মঙ্গলবার বিকেলে লাদাখের কার্গিল ও সাংগ্রায় মেঘভাঙা বৃষ্টি নামে। সেখানেও বেশ কয়েকটি বাড়ি ভেঙে পড়ে। জলের তোড়ে ক্ষতিগ্রস্ত হয় চাষের জমি। তবে জোড়া মেঘভাঙা বৃষ্টিতে কারোর মৃত্যু হয়নি বলে খবর।।

 

গত ২৪ ঘণ্টায় হিমাচল প্রদেশে দুই জায়গায় মেঘ ভাঙা বৃষ্টি নামে এবং হড়পা বানও আসে। লাহুল স্পিতিতে মেঘ ভাঙা বৃষ্টিতে সাতজনের মৃত্যু হয়েছে, চাম্বা জেলাতেও দুইজনের মৃত্যু হয়েছে। কুলুর মণিকরণে পার্বতী নদীতে ডুবে গিয়েছেন চারজন। তাদের এখনও খোঁজ মেলেনি। নিখোঁজদের খোঁজে ডুবুরি এবং উদ্ধারকারী দল নামানো হয়েছে।

 

Previous articleচুক্তিজট কাটাতে আইনজীবী পার্থসারথি সেনগুপ্তকে দায়িত্ব ইস্টবেঙ্গলের
Next articleচিলাহাটি-হলদিবাড়ি পণ্যবাহী ট্রেন চলাচল ফের শুরু ১ অগস্ট থেকে