ভার্চুয়ালি মোহনবাগান দিবস:’মোহনবাগান রত্ন’ প্রদান, প্রকাশ ১৯১১ নস্টালজিক জার্সির রেপ্লিকা

আজ ২৯ শে জুলাই মোহনবাগান দিবস( mohunbagan day)। ১৯১১ সালে আজকের এই দিনে, ইস্ট ইয়র্কশায়ার রেজিমেন্ট(East Yorkshire Regiment)  দলকে ১-২ গোলে হারিয়ে প্রথমবার আইএফএ শিল্ড( ifa shild) জেতে মোহনবাগান( mohnbagan)। তারপর থেকেই এই দিনটিকে মোহনবাগান দিবস পালন করা হয়। প্রতিবছর ২৯ জুলাই এই দিনটিতে ক্লাব তাঁবুতে সভ‍্যসমর্থকদের ভিড় থাকলেও গতবছররের মত এই বছরও করোনার কারণে গোটা অনুষ্ঠানটি হয় ভার্চুয়াল। এদিন ‘মোহনবাগান রত্ন’ তুলে দেওয়া হল প্রয়াত প্রাক্তন গোলরক্ষক শিবাজী বন্দ্যোপাধ্যায়ের( Late Shri Shibaji Banerjee) স্ত্রী মালা দেবীর ( mala devi) হাতে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিবাজী বন্দ্যোপাধ্যায়ের পুত্র শান্তনু ( shantunu Banerjee) বন্দ্যোপাধ্যায়ও।

এদিন ক্লাবতাঁবুতে স্মরণে, বরণে শ্রদ্ধা জানানো হল প্রাক্তন গোলকিপার শিবাজী বন্দ্যোপাধ্যায়কে। স্মৃতিচারণে বেরিয়ে এলেন অন্য এক শিবাজী বন্দ্যোপাধ্যায়। এদিন শিবাজী বন্দ‍্যোপাধ‍্যায়ের স্মৃতিচারণ করতে গিয়ে বাগান কর্তা সৃঞ্জয় বোস( srinjay bose) বলেন, ” আমরা জানি শিবাজীদা অন্যতম সেরা গোলরক্ষক ছিলেন। কিন্তু উনি মানুষ হিসেবেও ছিলেন অন্তত বড় মাপের।”

এদিকে গত মরশুমে আইএসএলে( isl) দুরন্ত পারফরম্যান্সের জন্য সেরা ফুটবলার হন ফিজির রয় কৃষ্ণ( roy krishna)। ঘরোয়া ক্রিকেটে ক্লাবের হয়ে দারুণ পারফরম্যান্স করার জন‍্য সেরা ক্রিকেটার হিসেবে নির্বাচিত হন অভিমন্যু ঈশ্বরণ। দুজনে কেউ এদিন ছিলেন না ক্লাবতাঁবুতে। দেশের হয়ে খেলতে ইংল‍্যান্ডে অভিমন‍্যু। এদিকে এখনও দেশ থেকে কলকাতা আসেননি কৃষ্ণা। সেরা অ্যাথলিটের পুরস্কার তুলে দেওয়া হল বিদিশা কুণ্ডুর হাতে।

এদিকে ঐতিহাসিক ১৯১১ শিল্ড জয়ী দলের জার্সির রেপ্লিকা এদিন উন্মোচিত হল। বাগান কর্তা দেবাশিস দত্ত, সৃঞ্জয় বোসের হাত থেকে সামনে আসে জার্সির রেপ্লিকা। এটাই ছিল এবারের মোহনবাগান দিবসের বড় চমক। ১৯১১ সেই জার্সির রং, ডিজাইন ঠিক করতে অনেক পরিশ্রম করতে হয়েছে বলে জানান বাগান কর্তারা। গোষ্ঠ পালের জন্মদিন থেকে এই জার্সি পাওয়া যাবে বলে জানান হয় ক্লাবের পক্ষ থেকে।

আরও পড়ুন:জল্পনার অবসান, আরও একবছর এটিকে মোহনবাগানে রয় কৃষ্ণা

 

Previous articleরাজ্যসভায় প্রার্থী দিচ্ছে না বিজেপি, টুইটে হার স্বীকার শুভেন্দুর
Next articleঘনিষ্ঠ বৃত্তের এক মহিলাকে পদ দিয়ে বিজেপি নেতাদের রোষের মুখে সৌমিত্র খাঁ