এবার পেগাসাস-কাণ্ডের তদন্ত দাবি নীতীশের, মমতার উদ্যোগকে সাধুবাদ লিবারেশনের

দেশজুড়ে পেগাসাস-কাণ্ড (Pegasus scandal). নিয়ে উত্তাল পরিস্থিতি। আর এই ঘটনার বিরুদ্ধে শুধু অবিজেপি দলগুলি নয়, বিজেপির (BJP) শরিক দলগুলিও সরব হয়েছে। দেশের প্রথম রাজ্য হিসেবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী (CM) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) পেগাসাস কাণ্ড নিয়ে তদন্ত (Investigation) কমিটি গঠন করেছেন। এবার সেই পথে হেঁটেই পেগাসাস-কাণ্ডের তদন্ত দাবি জানালেন বিহারের মুখ্যমন্ত্রী (CM 9f Bihar) তথা NDA শরিক নীতীশ কুমার (Nitish Kumar)। সূত্রের খবর, কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলের সময় থেকেই বিজেপি-র সঙ্গে নীতীশের দূরত্ব তৈরি হয়েছে। আর এবার পেগাসাস-কাণ্ডের তদন্ত দাবি করে রাজ্য ও কেন্দ্রের বড় জোট শরিক বিজেপিকে চরম অস্বস্তিতে ফেলে দিলেন নীতীশ।

আজ, সোমবার বিহারের শাসক দল JDU তরফেও পেগাসাস-কাণ্ডের তদন্তের দাবি তোলা হয়। JDU সুপ্রিমো
নীতীশ কুমার এদিন বলেন, “পেগেসাস কাণ্ডে আমি অবশ্যই পুরো বিষয়টির তদন্ত চাই। মানুষকে বিব্রত এবং হয়রানি করার উদ্দেশ্যে এমন কাজ অনুচিত। পুরো বিষয়টি প্রকাশ্যে আসা উচিত।”

ইজরায়েলি স্পাইওয়্যারের সাহায্যে নেতা, মন্ত্রী, শিল্পপতি, বিচারপতি, সাংবাদিকদের ফোনে আড়ি পাতার ঘটনা নিয়ে ইতিমধ্যেই তদন্ত কমিশন গঠন করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছে অন্যান্য বিরোধী দলগুলি। সোমবার সাংবাদিক সম্মেলন করে এই ঘটনার তীব্র প্রতিবাদ জানান CPI (ML) লিবারেশন পশ্চিমবঙ্গে রাজ্য কমিটি। সেখানে উপস্থিত ছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য। রাজ্য সম্পাদক অভিজিৎ মজুমদারও কেন্দ্রের বিজেপি সরকারের কড়া সমালোচনা করেন পেগাসাস ইস্যুতে। একইসঙ্গে রাজনৈতিক মতপার্থক্য থাকলেও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তদন্তের নির্দেশ দেওয়ার ঘটনাকে সাধুবাদ জানিয়েছে CPI (ML). এই পরিস্থিতিতে বিহারের মুখ্যমন্ত্রীর এই দাবিও যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট রাজনৈতিক মহল।

প্রসঙ্গত, ইতিমধ্যেই পেগাসাস-কাণ্ডের তদন্তের দাবিতে দায়ের হওয়া জনস্বার্থ মামলাগুলির শুনানিতে সম্মতি দিয়েছে সুপ্রিম কোর্ট। আগামী বৃহস্পতিবার এই শুনানি হবে।

 

Previous articleত্রিপুরায় অভিষেকের উপর হামলা, প্রতিবাদে সরব রাজ-সায়নী-সায়ন্তিকারা
Next articleজল-বিধ্বস্ত জেলার মন্ত্রীদের নিজের জেলায় থাকার নির্দেশ মুখ্যমন্ত্রীর