রাষ্ট্রসঙ্ঘে সামুদ্রিক নিরাপত্তায় জোর মোদির, অবাধ বাণিজ্যের সওয়াল

রাষ্ট্রসঙ্ঘের (United Nation)নিরাপত্তা পরিষদের বিতর্ক সভায় উপস্থিত হয় সোমবার সমুদ্রপথে(sea) নিরাপত্তা বৃদ্ধির ওপর জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। এই মঞ্চ থেকেই পাঁচটি মূলনীতির প্রস্তাবও দিলেন তিনি। এদিনের বিতর্ক সভায় উপস্থিত হয়ে প্রধানমন্ত্রী সওয়াল করলেন, “পারস্পরিক ভরসা ও বিশ্বাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর এই পথ ধরেই আমরা বিশ্বের শান্তি ও স্থিতি নিশ্চিত করতে পারব।”

সোমবার রাষ্ট্রসঙ্ঘের বিতর্ক সভায় শান্তিপূর্ণভাবে সামুদ্রিক দ্বন্দ্ব মিটিয়ে নেওয়ার দাবি জানান মোদি। একইসঙ্গে বলেন, আন্তর্জাতিক আইন মেনে সমুদ্রপথে শান্তি বজায় রাখা উচিত সব দেশের। আন্তর্জাতিক আইন মেনেই কাঁধে কাঁধ মিলিয়ে বিপর্যয় মোকাবিলা ও বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে লড়াইয়ের ডাক দেন প্রধানমন্ত্রী। তবে বিশ্ব মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই বার্তা আসলে চিনকে উদ্দেশ্য করে, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ ভারত সমুদ্রসীমায় সার্বভৌমত্ব ও অখন্ডতা বজায় রাখতে চেষ্টা করলেও চিনের আগ্রাসন নীতি বারবার উত্তেজনাপূর্ণ পরিস্থিতি তৈরি করেছে দুই দেশের সম্পর্কে। এই পরিস্থিতিতে রাষ্ট্রপুঞ্জের মোদির এই বার্তা নিশ্চিত ভাবেই তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন:বিশ্ব উষ্ণায়নের বিপদ সংকেত: এক দশক আগেই পৃথিবীর তাপমাত্রা বাড়বে ১.৫ ডিগ্রি

এর পাশাপাশি এদিনের বিতর্ক সভায় সমুদ্রিক নিরাপত্তা বৃদ্ধি ও অবাধ বাণিজ্যের পক্ষেও সওয়াল করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, “সামুদ্রিক বাণিজ্যের ক্ষেত্রে আমাদের সমস্ত বাধা তুলে দেওয়া উচিত। সমুদ্রপথে কতটা সক্রিয়ভাবে বাণিজ্য হচ্ছে, তার উপর আমাদের সমৃদ্ধি এবং উন্নতি নির্ভরশীল। সেই ক্ষেত্রে কোনও বাধা তৈরি হলে বিশ্বব্যাপী অর্থনীতি ধাক্কা খাবে। অবাধ সামুদ্রিক বাণিজ্য প্রাচীনকাল থেকে ভারতের সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।”

 

Previous articleসোমবার রাতেই রাজধানীতে অভিষেক, মঙ্গলবার থেকে অধিবেশনে
Next articleকোনও ইস্যু ছাড়াই বিজেপির মশাল মিছিলকে “নাটক” কটাক্ষ ফিরহাদের