হাসপাতালে শিশুদের জন্য ২০ শতাংশ কোভিড বেড সংরক্ষণের নির্দেশ কেন্দ্রের

করোনা সংক্রমণ(Coronavirus) বর্তমানে কিছুটা হ্রাস পেলেও তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছে। করোনা পরিস্থিতি যাতে নতুন করে মাথাব্যথার কারণ না হয়ে ওঠে তার জন্য রাজ্যগুলিকে বেশ কিছু পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিল কেন্দ্র। যার মধ্যে অন্যতম, শিশুদের(Child) জন্য এবার রাজ্যের হাসপাতালগুলিতে(Hospital) ২০ শতাংশ কোভিড বেড(Covid bed) সংরক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রের তরফে প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে সরকার অনেক বেশি সক্রিয়। তবে এই লড়াইয়ে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকেও সমানভাবে অংশ নিতে হবে। পাশাপাশি, করোনা মোকাবিলায় সরকারের তরফে যে ২৩ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করা হয়েছিল এই প্যাকেজে বরাদ্দ অর্থ এক বছরের মধ্যে ব্যয় করতে হবে। নির্দেশিকায় বলা হয়েছে, এই অনুদানের মাধ্যমে রাজ্যগুলিকে জেলা পর্যায়ে স্বাস্থ্য পরিকাঠামো-সহ আনুষঙ্গিক বিষয়গুলির উন্নয়নের মাধ্যমে সাধারণ মানুষকে বাঁচাতে হবে। রাজ্য সরকার কোভিডের বিরুদ্ধে কী পদক্ষেপ নিচ্ছে, তার সম্পূর্ণ বিবরণ প্রস্তুত করে জানাতে হবে কেন্দ্রকে।

আরও পড়ুন:ভয় দেখিয়ে তৃণমূলকে আটকানো যাবে না: ত্রিপুরায় স্পষ্ট বার্তা তৃণমূল নেতৃত্বের

এছাড়াও স্বাস্থ্য ক্ষেত্রে সমস্ত রকম সমস্যা দূরীকরণে উদ্যোগ নিতে বলা হয়েছে কেন্দ্রের তরফে। কেন্দ্র জানিয়েছে, এখন থেকে প্রতিটি ব্লকে একটি করে অ্যাম্বুলেন্স থাকবে এবং তার ভাড়া কেন্দ্র বহন করবে। প্রতিটি জেলায় ওষুধের বাফার স্টক রাখতে হবে। পিএফএ, অক্সিজেন কনসেন্ট্রেটর পর্যাপ্ত পরিমাণে রাখতে হবে। পাশাপাশি এই নির্দেশিকায়, দেশের সকল রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির হাসপাতালে ২০ শতাংশ কোভিড বেড শিশুদের জন্য সংরক্ষিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

advt 19

 

Previous articleভয় দেখিয়ে তৃণমূলকে আটকানো যাবে না: ত্রিপুরায় স্পষ্ট বার্তা তৃণমূল নেতৃত্বের
Next articleনতুন করে উদ্বেগ ছড়াল দিঘার সমুদ্রের কালো জল!