পর্যটক টানতে পাহাড়ে শুরু ‘জয় রাইড’

করোনা এখন অনেকটাই নিয়ন্ত্রণে। দমবন্ধ করা পরিবেশ থেকে নিজেকে অন্য জগতে নিয়ে যেতে চান অবশ্যই চলে আসতে পারেন সবুজের দেশে। যারা সমুদ্র ভালোবাসেন তারাও ভিড় জমাচ্ছেন দিঘা, পুরী বা দার্জিলিংয়ের দিকে। ক্যুইন অফ হিলস দার্জিলিং বাঙালির বরাবরই প্রিয় ভ্রমণ গন্তব্য। আর পাহাড়ের গা বেয়ে আঁকা-বাকা পথে ধোঁওয়া উড়িয়ে ছুটে যাওয়া টয় ট্রেনের আকর্ষণ তো আমাদের সবারই ।
কিন্তু করোনা আবহে দীর্ঘদিন বন্ধ ছিল টয় ট্রেনের চাকা। একইভাবে করোনার ধাক্কায় রীতিমতো বিপর্যস্ত পাহাড়ের পর্যটন শিল্প। পাহাড় থেকে মুখ ফিরিয়ে নিয়েছিলেন পর্যটকরা। কিন্তু এখন পরিস্থিতি বদলেছে। ফলে সোমবার সকালে ফের ধোঁওয়া উড়িয়ে ছুটল দার্জিলিংয়ের মূল আকর্ষণ টয় ট্রেন। প্রায় তিনমাস পর শুরু হল টয় ট্রেনের ‘জয় রাইড’।
কিছু দিন আগেও দার্জিলিংয়ে করোনার দাপটে পরিস্থিতি খুবই উদ্বেগজনক ছিল। ফলে জেলা প্রশাসন পর্যটকদের আনাগোনায় বেশকিছু বিধিনিষেধ চালু করেছিলেন । এখনও কিছু শর্ত আছে দার্জিলিংয়ে যাওয়ার, তবে অনেকটাই শিথিল হয়েছে বিধিনিষেধ। তবুও করোনার দুটি ডোজ বা আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট সঙ্গে নিয়েই দার্জিলিং ঘুরতে আসতে পারবেন অনায়াসে।

আরও পড়ুন- আমেরিকানদের ফেরাতে অশান্ত আফগানিস্তানে সেনা পাঠানোর সিদ্ধান্ত বাইডেনের

সোমবার থেকে মোট ৬টি ‘জয় রাইড’ চালু হয়েছে বলে জানিয়েছে রেলকর্তারা। তার মধ্যে ৪টি স্টিম ইঞ্জিন এবং ২টি ডিজেল ইঞ্জিনে চলবে। ঐতিহাসিক স্টিম ইঞ্জিনের জয় রাইডের জন্য খরচ করতে হবে অনেকটাই বেশি। যাত্রীপিছু ভাড়া গুনতে হবে দেড় হাজার টাকা। ডিজেলে তুলনামূলক খরচ কম, যাত্রীপিছু ভাড়া এক হাজার টাকা। জয় রাইড দার্জিলিং থেকে ঘুম হয়ে ফের দার্জিলিংয়ে আসবে টয় ট্রেন। স্বাধীনতা দিবসেই নতুন টাইম টেবিল প্রকাশ করেছে উত্তর পূর্ব সীমান্ত রেলের অধীনে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। রেলের কর্তারা জানিয়েছেন, সম্পূর্ণ কোভিডবিধি মেনেই উঠতে হবে ‘জয় রাইডে’।

advt 19

 

Previous articleআমেরিকানদের ফেরাতে অশান্ত আফগানিস্তানে সেনা পাঠানোর সিদ্ধান্ত বাইডেনের
Next articleবন্ধ আফগানিস্তানের উড়ানপথ, ভারতীয়দের দিল্লি ফেরানো নিয়ে উদ্বিগ্ন কেন্দ্র