‘ওরা আমাদের হত্যা করতে আসছে, দয়া করে চুপ থাকবেন না’, কাবুলের ভিডিয়ো পোস্ট করে আর্জি চিত্র পরিচালক

ঘটনাস্থল কাবুল (Kabul), আতঙ্কের মধ্যে হাঁপাতে হাঁপাতে রাস্তায় দৌড়াচ্ছিলেন চিত্র পরিচালক সাহারা করিমি (Sahraa Karimi)কে। বলছেন, রান সাহারা রান! দৌড়ও। দৌড়ও। চিত্র পরিচালকের সেই ভিডিয়ো রীতিমত ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।
তবে এ দৃশ্য কোনও সিনেমার নয়। আফগানিস্তানের রাজধানী কাবুল তালিবানদের দখলে চলে যাওয়ার পর এটাই এখন কাবুলের বাস্তবিক চেহারা। ক্রমাগত সেখানকার পরিস্থিতি আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে। তারই খানিকটা দৃশ্য উঠে এসেছে চিত্র পরিচালক সাহারা করিমি (Sahraa Karimi)র ইনস্টাগ্রামে।

আরও পড়ুন:রেকর্ড ভেঙে আরও ঊর্ধ্বমুখী শেয়ারবাজার, ১৪৫ বাড়ল সেনসেক্স

ভিডিয়োতে দেখা যাচ্ছে, জিপে চেপে মেশিনগান উঁচিয়ে শহরে দাপিয়ে বেড়াচ্ছেন তালিবান যোদ্ধারা। বাইরের দৃশ্য দেখেই তড়িঘড়ি শাটার নামিয়ে দেন ব্যাঙ্ককর্মীরা। কোনও রকমে হাতের ব্যাগ টেনে পিছনের রাস্তা দিয়ে বেরিয়ে পড়তে লাগলেন একে একে। পরিচালক সাহারা করিমি এক ব্যাঙ্ককর্মীকে বলেন, আমার যে টাকা লাগবে, উত্তরে আসে, “আগে প্রাণে বাঁচুন। পরে টাকা”।

বিশ্বের উদ্দেশ্যে পরিচালক সাহারা করিমির আবেদন, “আমি এখনও বিশ্বাস করতে পারছি না যে এটি ঘটেছে, কারা এটা ঘটিয়েছে। দয়া করে আমাদের জন্য প্রার্থনা করুন। এই বিশাল বিশ্বের মানুষের উদ্দেশ্যে আমি আবারও বলছি, দয়া করে চুপ থাকবেন না, ওরা আমাদের হত্যা করতে আসছে।” রবিবার সাহারা করিমির ভিডিয়ো শেয়ার করেছেন ইরানের সাংবাদিক মাসিহ আলিনেজাদ। সেইসঙ্গে ক্যাপশনে তিনি লিখেছেন,” গত সপ্তাহেই কাবুল শহরে চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়েছিল। আর এখন তাঁরা তাঁদের জীবনের জন্য পালিয়ে বেড়াচ্ছেন। দেখতে হৃদয়বিদারক কিন্তু বিশ্ব কিছুই করছে না,”

প্রসঙ্গত, চিত্র পরিচালক সাহারা করিমি (Sahraa Karimi)-ই প্রথম মহিলা যিনি আফগান চলচ্চিত্রের ডিরেক্টর জেনারেল (Director-General Of State-Run Afghan Film) নির্বাচিত হয়েছেন রবিবার তালেবানরা রাজধানীতে প্রবেশের সঙ্গে শহরে কী পরিস্থিতি তৈরি হয়েছে তারই একটি ভিডিও পোস্ট করেছে সাহারা করিমি। আর এই ভিডিয়োর সঙ্গে চিত্র পরিচালক করিমি গোটা বিশ্বের সকল চলচ্চিত্র সম্প্রদায়ের কাছে কিছু আবেদন করেছেন। ভিডিয়োটি টুইটারে শেয়ার করে সাহারা করিমি জানান, টাকার প্রয়োজন ছিল। তাই ব্যাঙ্কে টাকা তুলতে গিয়েছিলাম, ব্যাঙ্ক বন্ধ, সেটি উচ্ছেদ করা হয়েছে। এমনকি মহিলা হওয়ায় ব্যাঙ্কের কর্মচারীদের তাড়িয়ে দেওয়া হয়েছে।

advt 19

Previous articleআরও ছাড় দিয়ে নবান্নের নয়া নির্দেশিকা, কাল থেকে খুলবে জাদুঘর-বিনোদন পার্ক
Next articleব্রেকফাস্ট স্পোর্টস