“প্রভু রাম কল্যাণজিকে আপনার চরণে স্থান দিন”, প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণে প্রার্থনা মোদির

দীর্ঘদিন অসুস্থ থাকার পর শনিবার রাতে প্রয়াত হয়েছেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা রাম মন্দির আন্দোলনের অন্যতম নেতা কল্যাণ সিং(Kalyan Singh)। তাঁর মৃত্যুতে শেষ শ্রদ্ধা জানাতে রবিবার লখনউতে পৌছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। প্রয়াত বিজেপি নেতার বাসভবনে গিয়ে তাঁকে শেষশ্রদ্ধা জানান তিনি। পাশাপাশি কল্যাণ সিংয়ের মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে উত্তরপ্রদেশ সরকার(Uttar Pradesh government)।

শনিবার রাতে লখনউয়ের সঞ্জয় গান্ধী পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বর্ষীয়ান এই বিজেপি (BJP) নেতা। পরিবার সূত্রের খবর, রবিবার সকাল ১১টা পর্যন্ত কল্যাণ সিংয়ের দেহ ছিল তাঁর বাসভবনে। সেখানেই তাঁকে শেষশ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি সংবাদমাধ্যমকে তিনি বলেন, “আমি প্রভু রামের কাছে প্রার্থনা করছি তিনি যেন কল্যাণজিকে তাঁর চরণে স্থান দেন। পাশাপাশি তার পরিবারকে এই সব সামলে ওঠার শক্তি দেন।”

বাসভবন থেকে এদিন উত্তরপ্রদেশ বিধানসভায় নিয়ে যাওয়া হয় কল্যাণ সিংয়ের দেহ। সেখানে বর্তমানে একে একে তাঁর মৃতদেহে শ্রদ্ধা জানাচ্ছেন উত্তরপ্রদেশের প্রায় সমস্ত রাজনৈতিক ব্যক্তিত্বরা। জানা গিয়েছে আজ বিকালে বুলন্দশহরে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। আগামিকাল রাজ্যজুড়ে ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই সঙ্গে তিনদিনের রাষ্ট্রীয় শোকও ঘোষণা করেছেন তিনি।

আরও পড়ুন:আতঙ্কের আফগানিস্তান থেকে দেশে ফিরলেন ১৬৮ জন, আজ ফিরবেন আরও ৩০০

উল্লেখ্য, স্কুলজীবন থেকেই আরএসএস (RSS) সদস্য ছিলেন কল্যাণ। ১৯৬৭ সালে উত্তরপ্রদেশের বিধায়ক হন তিনি। জনসংঘ এবং বিজেপির টিকিটে উত্তরপ্রদেশের আতরাউলি থেকে মোট ১০ বার বিধায়ক হয়েছেন তিনি। ১৯৯১ সালে প্রথম তাঁর নেতৃত্বেই উত্তরপ্রদেশের সরকার গড়ে বিজেপি। ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংসের সময় তিনিই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। ভারতের মাটিতে হিন্দুত্ববাদী রাজনীতির অন্যতম স্তম্ভ হিসেবে মানা হয় কল্যাণ সিংকে। তার মৃত্যুতে গতকালই টুইট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, অমিত শাহ, রাজনাথ সিং সহ প্রায় দেশের সমস্ত রাজনৈতিক ব্যক্তিত্ব তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।
advt 19

 

Previous article১২ ঘণ্টায় ২০ টি পোর্ট্রেট এঁকে বিশ্বজয় করল মালদহের  মেয়ে
Next articleদেশ ছাড়ার হিড়িকে ফের বিশৃঙ্খলা কাবুল বিমানবন্দরে, মৃত ৭ আফগান