পুজোর মরশুমে কোভিডের তৃতীয় ঢেউ শিখর ছুঁতে পারে

অক্টোবর থেকেই বাংলায় পুজোর মরশুম হচ্ছে। তার মধ্যেই কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়া শুধু নয় শিখর ছুঁতে পারে। এই বার শুধুমাত্র প্রাপ্তবয়স্করাই নয়, পাশাপাশি শিশুদের মধ্যেও সংক্রমণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ মেনে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর তত্ত্বাবধানে গঠিত বিশেষজ্ঞদের একটি কমিটির রিপোর্ট এই কথা জানিয়েছে । রিপোর্টে বলা হয়েছে, দেশে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে কোভিডের তৃতীয় ঢেউ। জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে দেশে ‘আর ভ্যালু’ ১-এর উপর উঠে গিয়েছে।
কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ থেকে শিক্ষা নিয়ে যাতে আরও সতর্ক হয়ে আসন্ন ঢেউয়ের মোকাবিলা করা যায়, তার পরামর্শ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে দেওয়া ওই রিপোর্টে বলা হয়েছে, তৃতীয় ঢেউয়ের সময়ে বিপুল সংখ্যক শিশু সংক্রমিত হলে তাদের চিকিৎসার জন্য যত সংখ্যক চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, চিকিৎসার সরঞ্জাম এবং পরিকাঠামো প্রয়োজন, তা নেই দেশে। এই বিষয়টির দিকে বিশেষ ভাবে নজর দেওয়া পরামর্শ দিয়েছে বিশেষজ্ঞদের ওই কমিটি।
এই রিপোর্ট সামনে আসতেই উদ্বেগ ছড়িয়েছে বিশেষজ্ঞদের একাংশের মধ্যে। কারণ, তা শিখর ছোঁয়ায় পরিস্থিতি কোন দিকে গড়াবে, তা নিয়ে আশঙ্কা থেকেই যাচ্ছে।

advt 19

 

Previous articleজি ৭ বৈঠকে তালেবানের উপর নিষেধাজ্ঞা আরোপ করবে ব্রিটেন
Next articleএবার দেবকে ত্রিপুরায় পাঠাচ্ছে তৃণমূল