নার্সদের জন্য বড় পুরস্কার: স্বাস্থ্য পরিষেবা উন্নয়নে একগুচ্ছ কর্মসূচি ঘোষণা মুখ্যমন্ত্রীর 

রাজ্যের স্বাস্থ্য পরিষেবা উন্নয়নে একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। পাশাপাশি কোয়াক ডাক্তার (Doctor) এবং হাসপাতালে নার্সদের (Nurse ) জন্য বিশেষ সুযোগ দিয়েছে মুখ্যমন্ত্রী। যোগ্য নার্সদের ‘Practitioner Sister’ নামে নতুন পদের ঘোষণা করেন তিনি। স্বাস্থ্যকেন্দ্রে কাজ করতে পারবেন কোয়াক ডাক্তাররা।

আগেই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, তিনি এসএসকেএম-এ (SSKM) একটি ঘরে কিছুদিন অন্তর বসবেন। পরিকাঠামো খতিয়ে দেখবেন। সেইমতো বৃহস্পতিবার বিকেলে সেখানে যান মুখ্যমন্ত্রী। বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি জানান, কলকাতার ৫টি মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের সঙ্গে ১৬ সেপ্টেম্বর বৈঠক করবেন। মুখ্যমন্ত্রী বলেন, চিকিৎসকদের পাশাপাশি অক্লান্ত পরিশ্রম করেন নার্স এবং জুনিয়র ডাক্তাররা। চিকিৎসকদের নির্দেশ মতো তাঁরাই সব কাজ পরিচালনা করেন। এবার নার্সদের কাজের স্বীকৃতিস্বরূপ নতুন পদ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “যাঁরা ভাল কাজ করবেন, সেই নার্সদের আমরা আরও এক ধাপ পদোন্নতি করব। ভাল কাজ করলে নার্সরা হবেন প্র্যাকটিশনার সিস্টার।’’

*’প্রাক্টিশনার সিস্টার’ হিসেবে কাজ করবেন দক্ষ নার্সরা* ।

কোয়াক ডাক্তাররা *প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র* কাজ করবেন।

এ বিষয়ে স্বাস্থ্য দফতর প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

 

সরকারি হাসপাতালের চিকিৎসক নার্সের বাড়ি তৈরির জন্য রাজারহাট অঞ্চলে বিনামূল্যে জমি দেওয়া হবে বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সরকারের তরফে ১০ একর জমি বরাদ্দ করা হয়েছে। এ বিষয়ে হিডকোর সঙ্গেও কথা হয়েছে তাঁর।

 

এসএসকেএমের চিকিৎসক ও নার্সদের জন্য লি রোডে জি প্লাস টেন হস্টেল হবে বলে জানান মমতা। এছাড়াও এসএসকেএম-এর এক ওয়ার্ড থেকে আরেক ওয়ার্ডে যাওয়ার জন্য টানেল বা ব্রিজ তৈরির পরিকল্পনার কথাও জানান মুখ্যমন্ত্রী।

 

রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে এদিন বৈঠক করেন মুখ্যমন্ত্রী। এসএসকেএম হাসপাতালের অ্যাকাডেমিক বিল্ডিংয়ে ওই বৈঠকে ছিলেন রাজ্যের আবাসনমন্ত্রী ফিরহাদ হাকিম, স্বাস্থ্য সচিব এবং এসএসকেএমের অধিকর্তারা।

advt 19

 

 

Previous articleভয়াবহ পরিস্থিতি, আফগানদের ঠেকাতে তালিবানরা দেদার ব্যবহার করছে স্মোক গ্যাস ও জলকামান
Next articleসেপ্টেম্বরেই হোক উপনির্বাচন, করোনা তথ্যসহ কমিশনে জোরালো দাবি তৃণমূলের