তালিবানদের সঙ্গে যুদ্ধে প্রস্তুত, জানিয়ে দিলেন বিরোধী জোটের নেতা আকমল

প্রায় গোটা আফগানিস্তান এখন তালিবান জঙ্গিদের দখলে। তার মধ্যে উত্তর আফগানিস্তানে নর্দার্ন অ্যালায়েন্সের কড়া প্রতিরোধের মুখে পড়েছে তালিবানরা। বুধবার নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম কমান্ডার আমির আকমল ইন্ডিয়া টুডেকে বলেছেন, তাঁরা তালিবানের সঙ্গে যুদ্ধের জন্য প্রস্তুত। বিনা যুদ্ধে তাঁরা তালিবানদের কাছে কখনওই বশ্যতা স্বীকার করবেন না। তালিবানদের প্রতিরোধ করার মতো সব ধরনের ব্যবস্থাও তাঁরা নিয়েছেন।

আকমল এদিন আরও বলেন, তাঁদের প্রতিরোধ বাহিনী গড়ে উঠেছে মূলত তরুণ সম্প্রদায়, সেনা এবং প্রাক্তন জেহাদি কমান্ডারদের নিয়ে। যাদের কেউই তালিবানদের শাসন কোনওভাবেই মেনে নিতে রাজি নয়। তালিবানের নৃশংসতা, নির্মমতা কখনওই মেনে নেওয়া যায় না। তাই যুদ্ধের জন্য তাঁরা সম্পূর্ণ প্রস্তুত আছেন। তাঁরা দেশে শান্তি ও স্থিতাবস্থা ফিরিয়ে আনতে এবং সভ্যসমাজ গড়ে তুলতে চান। সে কারণেই তাঁরা তালিবানের সঙ্গে যুদ্ধ করবেন।

আরও পড়ুন- বিচারপতির সংখ্যা কম, তাই মামলার ফয়সালায় দেরি: বলল সর্বোচ্চ আদালত

তালিবান দেশের অধিকাংশ অঞ্চল দখল করে নিলেও পঞ্জশির এখনও তাদের অধরাই রয়ে গিয়েছে। গত কয়েকদিন ধরে তারা পঞ্জশিরের উদ্দেশে বিপুল পরিমাণ সেনা পাঠালেও এখনও তারা নিজেদের দখলে আনতে পারেনি। পঞ্জশিরের ভৌগোলিক অবস্থানও তালিবানদের কাছে এই প্রদেশ জয় করা বেশ কিছুটা কঠিন করে তুলেছে। পঞ্জশির দখলে মরিয়া তালিবানরা ইতিমধ্যেই সেখানে খাদ্য-পানীয় পৌঁছতে প্রবল বাধা দিচ্ছে। পঞ্জশিরে তালিবানদের ঠেকাতে ইতিমধ্যেই দেশের বহু প্রাক্তন সেনা নর্দার্ন অ্যালায়েন্সের সঙ্গে যোগ দিয়েছে। আফগান সরকারের সেনাবাহিনী তালিবানদের বাধা দিতে পারেনি। সে কারণেই নর্দার্ন অ্যালায়েন্স তালিবানদের ঠেকানোর কাজ করবে। যদিও আমারুল্লা সালেহ জানিয়েছেন, তাঁরা যুদ্ধ নয়, শান্তি চান। সে-জন্য তালিবানদের সঙ্গে সমঝোতার রাস্তাতেও যেতে পারেন। advt 19

 

Previous articleবিচারপতির সংখ্যা কম, তাই মামলার ফয়সালায় দেরি: বলল সর্বোচ্চ আদালত
Next articleরাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৭০০-র গণ্ডি ছাড়াল, ২৪ ঘণ্টায় টিকাকরণ সাড়ে ৪ লক্ষের বেশি