‘উত্তরপ্রদেশ মডেল বাংলার জন্য কার্যকর নয়’, ভোটে হেরে ‘বোধোদয়’ বিজেপির

bjp

বাংলা দখলে সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়েও গো-হারা হেরেছে বিজেপি(BJP)। হারের কারণ অনুসন্ধান করতে গিয়ে অবশেষে বিজেপির কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক শিবপ্রকাশ(Shivprakash) স্বীকার করে নিলেন বঙ্গে বিধানসভা ভোটে বিজেপি তৈরি করা রণকৌশল সঠিক ছিল না।

সোমবার হেস্টিংসের কার্যালয়ে দু’দফায় সাংগঠনিক বৈঠক করেছিলেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ(Dilip Ghosh) দলের সাধারণ সম্পাদক অমিতাভ চক্রবর্তী, শিবপ্রকাশরা। প্রথম বৈঠকে উপস্থিত ছিলেন ডায়মন্ডহারবার মথুরাপুর দক্ষিণ ২৪ পরগনা পূর্ব। এবং দ্বিতীয় বৈঠক হয় কলকাতা উত্তর-দক্ষিণ এবং উত্তর শহরতলীর জেলা নেতৃত্ব ও মন্ডল সভাপতিদের উপস্থিতিতে। এই দুই বৈঠকেই দলীয় নেতৃত্বের তরফে জানিয়ে দেওয়া হয় প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে দিল্লির মতামত চাপিয়ে দেওয়া ভুল হয়েছিল। পাশাপাশি এই বৈঠক থেকেই শিবপ্রকাশ স্বীকার করে নেন, নির্বাচনের সময় রাজ্যের নেতারা যখন বলতেন উত্তর প্রদেশ মডেল পশ্চিমবঙ্গে প্রযোজ্য হবে না তখন তার গুরুত্ব দেওয়া হয়নি ফল প্রকাশের পর বিষয়টা স্পষ্ট হয়েছে। উত্তর প্রদেশ এবং পশ্চিমবঙ্গ এক নয়, এখানে জিততে হলে এখানকার উপযোগী রণকৌশল দরকার। পাশাপাশি তিনি এটাও বলেন এই রাজ্যের বেশিরভাগ মানুষ ধর্মনিরপেক্ষ মানসিকতার হওয়ায় উত্তরপ্রদেশ মডেল কোনও কাজে আসেনি।

আরও পড়ুন:সম্ভবত আজ দুপুরেই সন্তানের জন্ম দিতে চলেছেন নুসরত জাহান 

উল্লেখ্য, একুশের বঙ্গ বিধানসভা নির্বাচনের শুরু থেকে ২০০ আসন পাবে বলে সুর চড়িয়েছিল গেরুয়া শিবির। গোটা কেন্দ্রীয় মন্ত্রিসভার বঙ্গে ভোটের প্রচারে মাঠে নেমেছিলেন, বাদ ছিলেন না খোদ অমিত শাহ নরেন্দ্র মোদি। লক্ষ্য ছিল উগ্র হিন্দুত্ব। যেকোনো ইস্যুতেই মেরুকরণ ঘটাতে মরিয়া ছিল বিজেপি। সেক্ষেত্রেও সোশ্যাল মিডিয়ায় ছবি, ভিডিও বাদ ছিল না কোনওকিছু। এমনকি ভিন রাজ্য থেকে লোকবল এনে প্রতিটি বিধানসভায় ছড়িয়ে দেওয়া হয়েছিল। তারপর অবশ্য ভোটবাক্সে স্পষ্ট হয়ে গিয়েছে। অবশেষে হারের অনুসন্ধান করতে গিয়ে বোধোদয় হলো বিজেপির। বিজেপি নেতাদের অনুমান উত্তরপ্রদেশ মডেল বলতে এই সকল প্রসঙ্গ বোঝাতে চেয়েছেন শিবপ্রকাশ।

advt 19

 

Previous articleচোটের কারণে ইউএস ওপেন থেকে সরে দাঁড়ালেন সেরিনা উইলিয়ামস
Next articleভ্যাপসা গরমে স্বস্তির বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, উত্তরবঙ্গে জারি কমলা সতর্কতা