আফগানিস্তান থেকে দেশে ফেরানো হয়েছে ৫৫০ জনকে, নাগরিকদের ফেরানোর আশ্বাস ভারত-আমেরিকার

তালিবান কবলে আফগানিস্তান। তার মধ্যে গোদের ওপর বিষফোঁড়ার মতো কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বিস্ফোরণ। প্রাণ গিয়েছে ১০০ বেশি মানুষের। জানা গিয়েছে, তাদের মধ্যে বেশিরভাগই ছিলেন আফগান। এই ভয়াবহ পরিস্থিতিতে নাগরিকদের দেশে ফেরানোর আশ্বাস দিল ভারত ও আমেরিকা।

আরও পড়ুন: কাবুল বিমানবন্দরে হামলাকারীদের ঘাঁটিতে ড্রোন হামলা পেন্টাগনের, নিহত মূল অভিযুক্ত

আফগানিস্থানে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানোই প্রাথমিক লক্ষ্য বলে জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। জো বাইডেনের সরকারও জানিয়েছে সমস্ত জওয়ান ও নাগরিকদের না ফেরানো অবধি উদ্ধার কাজ চলবে। আফগানিস্তানে আতঙ্কের আবহে জার্মানি, ডেনমার্ক সহ ১২ টির বেশি দেশ উদ্ধার কাজ বন্ধ করে দিয়েছে।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন  হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এর মূল্য চোকাতে হবে হামলাকারীদের। হামলার নিন্দা করে সন্ত্রাসবাদ প্রতিরোধে বিশ্বকে একজোট হওয়ার বার্তা দিয়েছে ভারত। কাবুল বিমানবন্দরে ধারাবাহিকভাবে আত্মঘাতী বিস্ফোরণের পর বিদেশি নাগরিকদের আফগানিস্তান থেকে বের হওয়ার প্রক্রিয়ায় জোর ধাক্কা খেয়েছে। এর মধ্যে ভারতের কোনও বিমান কাবুল বিমানবন্দর থেকে কবে দেশের উদ্দেশ্যে রওনা দেবে তা এখনও স্পষ্ট নয়।

বিদেশ মন্ত্রকের তরফে আজ, শনিবার এক সাংবাদিক সম্মেলনে অরিন্দম বাগচী জানিয়েছেন, এখনও পর্যন্ত মোট ৫৫০ জনকে ৬টি বিমানে কাবুল ও দুসানবে থেকে ভারতে আনা হয়েছে। এদের মধ্যে ২৬০ জন ভারতীয়। বাকিরা আফগান ও অন্যান্য দেশের নাগরিক। মার্কিন যুক্তরাষ্ট্র, তাজিকিস্তানের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে ভারত। ঠিক কতজন ভারতীয় আফগানিস্তানে রয়েছেন তা এখনও স্পষ্ট নয়। শেষ উড়ানে দেশে ফিরেছেন ৪০ জন। শোনা যাচ্ছে বহু আফগান কাবুল বিমানবন্দরে পৌঁছতে পারেছেন না। বুধবার বহু ভারতীয় কাবুল বিমানবন্দরে পৌঁছতে পারেনি। তাই ওই ৪০ জনকে নিয়ে ফিরে আসে ওই বিমান।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত ”বাংলা সহায়তা কেন্দ্র’’ থেকে সুফল পাচ্ছেন লক্ষ লক্ষ রাজ্যবাসী

বিদেশমন্ত্রের তরফে আরও জানানো হয়েছে, এখন সবচেয়ে বড় কাজ হল কাবুলে ভারতীয়দের নিরাপত্তা নিশ্চিত করা। অন্যান্য অনেক দেশও পরিস্থিতির উপরে নজর রেখে চলেছে। আফগানিস্তান থেকে যেসব আফগান ভারতে আসছে তাদের জন্য চালু করা হচ্ছে ই-ভিসা। ওই ভিসার মেয়াদ ৬ মাস।

advt 19

 

Previous articleমুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত ”বাংলা সহায়তা কেন্দ্র’’ থেকে সুফল পাচ্ছেন লক্ষ লক্ষ রাজ্যবাসী
Next articleপুজারার দুরন্ত ব‍্যাটিং নিয়ে কী বললেন রোহিত?