গাড়ির নম্বর প্লেটের নতুন নিয়ম চালু ১৫ ,সেপ্টেম্বর, কেন জানেন?

পশ্চিমবঙ্গের সব গাড়ির নম্বর প্লেটের অদ্যক্ষর WB। কিন্তু অনেকেই আছেন কাজের জন্য রাজ্য বদলাতে হয়। তখন ফের গাড়ির নম্বর বদলের ঝুঁকি। এসব ঝুট-ঝামেলার থেকে গাড়ির মালিককে মুক্তি দিতেই নয়া রেজিস্ট্রেশন  চিহ্ন চালু হচ্ছে দু সপ্তাহ পরেই। শনিবার সড়ক ও পরিবহণ মন্ত্রক বিবৃতিতে জানিয়েছে দেশের যে কোনও নাগরিক এবার চাইলে তাঁর নিজস্ব রাজ্য নম্বর ছেড়ে বরং ভারত সিরিজের নম্বর প্লেট রাখতে পারে। সেক্ষেত্রে ভারত সিরিজের গাড়িতে নম্বর প্লেটের অদ্যক্ষর হবে বিএইচ (BH)। আগামী ১৫ সেপ্টেম্বর থেকেই এই নিয়ম চালু হয়ে যাবে।

আরও পড়ুন- বজ্রপাতের হাত থেকে রক্ষা করবে ‘ছাতা’! এই মডেল তৈরি তাক লাগিয়ে দিয়েছে ষষ্ঠ শ্রেণীর এই ছাত্র

তথ্য বলছে, এই নম্বর থাকলে গাড়ি নিয়ে স্থায়ীভাবেই নিশ্চিন্তে দেশের যে কোনও জায়গায় যাওয়া যাবে। নম্বর প্লেট বদলানোর কোনও প্রয়োজন থাকবে না।

কেন্দ্রীয় সরকারি কর্মচারী, রাজ্য সরকারি কর্মচারী, সামরিক কর্মী, বেসরকারি সংস্থার কর্মী যাদের ৫ বা তার বেশি রাজ্যে অফিস রয়েছে এবং দুই-তিন বছর অন্তর কর্মীদের বদলি হয়, তাদের ক্ষেত্রে এই রেজিস্ট্রেশন প্রযোজ্য।

সাম্প্রতিক সময়ে রাজ্য বদল করে কাজের জায়গায় থিতু হওয়ার প্রবণতা বেড়েছে। এই বিএইচ নম্বর লাগানৌ গাড়ি ব্যবহার করলে এই ধরণের বদলির চাকরিতে যুক্ত থাকা ব্যক্তিরা বিস্তর সুযোগ-সুবিধা পাবেন। এই নম্বর প্লেট পেতে আরটিও-তে নথিপত্র দিয়ে আবেদন করতে হবে এই নতুন নম্বর প্লেটের জন্য। সে ক্ষেত্রে দু’বছরের বা তার গুণিতক বর্ষের রোড ট্যাক্স দেওয়া থাকতে হবে।

advt 19

 

Previous articleকলকাতায় উদ্ধার  পরমাণু বোমা তৈরির উপকরণ ক্যালিফোর্নিয়াম নয়, মামুলি পাথর:  ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার
Next articleব্রেকফাস্ট স্পোর্টস