বিহারের বাতাসে গুঞ্জন এবার প্রধানমন্ত্রী নীতীশ, এনডিএ-র অন্দরে বাড়ছে অশান্তি

প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদী(Narendra Modi) বসে রয়েছেন ঠিকই, তবে মোদীর চেয়েও যোগ্য তার কম নেই। আর সেই যোগ্য নেতাদের তালিকা সর্বাগ্রে রয়েছেন নীতীশ কুমার(Nitish Kumar)। সম্প্রতি এমনই গুঞ্জন শোনা যাচ্ছে বিহার রাজনীতিতে। হবু প্রধানমন্ত্রী পদের জন্য নীতীশের প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠেছেন জনতা দল ইউনাইটেডের(Janata dal United) সদস্যরা। তবে প্রধানমন্ত্রী পদের জন্য নীতীশ নিজে জানিয়েছেন তাঁর এসবে আগ্রহ নেই। তাতে কি? পরিকল্পিত হোক বা অপরিকল্পিত, শীর্ষ এই পদের জন্য নীতীশের নাম ভাসিয়ে দিচ্ছে জনতা দল ইউনাইটেড। কেউ সরাসরি বলছেন তো কেউ আবার ঘুরিয়ে। পরিস্থিতি এমন জায়গায় যেতে চলেছে যে, বিহারের রাজ‌্য-রাজনীতিতে এনডিএ জোট ভেঙে যেতে পারে কিনা, তা নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে।

সম্প্রতি পাটনায় জাতীয় কাউন্সিলের বৈঠকে যোগ দিয়েছিলেন জেডিইউ সদস্যরা। বৈঠক শেষে দলের শীর্ষ নেতা কে সি ত্যাগী জানান, ‘নীতীশ কুমার প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে অংশ নেননি। ওঁর মধ্যে প্রধানমন্ত্রী হওয়ার সমস্ত গুণ থাকলেও আমরা যেহেতু এনডিএ (NDA) জোটে রয়েছি, তাই আমাদের জন্য প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদিই।’ আবার বিহারের জেডিইউ রাজ্য সভাপতি লাল্লন সিং বলেন, প্রধানমন্ত্রী হওয়ার সমস্ত গুণ নীতীশের মধ্যে রয়েছে। তবে তিনি দৌড়ে নেই। শুধু তাই নয় চলতি মাসের শুরুতে জেএনইউ নেতা উপেন্দ্র কুশওয়াহাও প্রধানমন্ত্রী পদে সমর্থন জানিয়ে বলেন, “নরেন্দ্র মোদিকে সাধারন মানুষ প্রধানমন্ত্রী বানিয়েছেন ঠিকই, তবে দেশে আরো অনেক ভালো নেতা রয়েছেন, যারা ভালো প্রধানমন্ত্রী হতে পারবেন। তাদের মধ্যে অন্যতম হলেন নীতীশ কুমার। আমি প্রধানমন্ত্রী বদল করার কথা বলছি না, তবে নীতীশ কুমারকে প্রধানমন্ত্রী পদের যোগ্য প্রার্থী বলে গণ্য করা উচিত।”

আরও পড়ুন:বাংলায় একদিনে ১২ লক্ষের বেশি মানুষকে দেওয়া হল টিকা! দৈনিক টিকাকরণে নয়া রেকর্ড

তবে জল্পনার ফানুস যখন আকাশ ছুঁয়েছে তখন নীতীশ কুমার নিজে এ প্রসঙ্গে জানিয়েছেন, ‘এরকম কোনও কথা হয়নি। আমি কেন প্রধানমন্ত্রী হতে যাব? আমার এই সব নিয়ে একটুও আগ্রহ নেই।’ এদিকে এহেন জল্পনায় রীতিমতো ক্ষুব্ধ গেরুয়া শিবির। উল্লেখ্য, সম্প্রতি জাতিভিত্তিক জনগণনা দাবি তুলে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন নীতীশ কুমার। নীতীশের এই দাবি অবশ্য গুরুত্ব পায়নি। বিজেপি তরফে কোনোভাবেই এই দাবিকে সমর্থন করা হচ্ছে না। যা নিয়ে জোটের অন্দরে ফাটল ক্রমশ প্রকাশ্য এসেছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর নাম নিয়ে যে জলঘোলা হতে শুরু করেছে বিহার রাজনীতিতে তাতে এনডিএ জোটের ফাটল আরো চওড়া হবে বলে অনুমান করছে রাজনৈতিক মহল।

advt 19

 

Previous articleবাংলায় একদিনে ১২ লক্ষের বেশি মানুষকে দেওয়া হল টিকা! দৈনিক টিকাকরণে নয়া রেকর্ড
Next articleমিশন ত্রিপুরা: সংগঠনকে জোরদার করতে আগরতলা পৌঁছলেন তৃণমূলের সুস্মিতা-ব্রাত্য