হামিদ করজাই বিমানবন্দরের কন্ট্রোলরুম যেন ধ্বংসস্তূপ, চালু করতে সময় লাগবে ২ বছর

কাবুল বিমান বন্দরে গত ২০ দিন ধরে নামেনি কোনও আন্তর্জাতিক বিমান। শুধুমাত্র তাই নয়, কাবুলের আকাশ থেকেও যেতে দেখা যায়নি কোনও বিমান।তালিবানদের দখলে গোটা দেশ যাওয়ার পর এমনই পরিস্থিতি।
টানা ২০ দিন পর বুধবার ফের আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ করজাই বিমানবন্দরে টেকনিক্যাল টিম নিয়ে কাতারের একটি বিমান আসে। এই টেকনিক্যাল টিমটি এই বিমানবন্দরে স্থানীয় ও আন্তর্জাতিক বিমান পরিষেবা পুনরায় চালু করতে আফগানদের সাহায্য করবে।
জানা গিয়েছে, আন্তর্জাতিক বিমানে আসা এই দলটি ক্ষতিগ্রস্ত বিমানবন্দর পুনরায় চালু করার জন্য তালিবানের সঙ্গে আলোচনা করবে।
তালিবান শাসিত আফগানিস্তানে একের পর এক বিস্ফোরণ ঘটেছে এই হামিদ করজাই এয়ারপোর্টে। ধারাবাহিক বিস্ফোরণে সবথেকে বড় আন্তর্জাতিক বিমানবন্দর এখন ক্ষতিগ্রস্ত।ভেঙেচুরে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বিমানবন্দরের কন্ট্রোলরুম। এই বিমানবন্দর ফের চালু করতে কমপক্ষে দু বছর সময় লাগবে বলে জানা গিয়েছে। যার জন্য খরচ হবে কমপক্ষে ৩০০ মিলিয়ন ডলার।

আরও পড়ুন – অসুস্থ হয়ে SSKM-এ ভর্তি মুকুল রায়, শুভ্রাংশুকে ফোন করে খবর নিলেন মুখ্যমন্ত্রী
আফগানিস্তান থেকে মার্কিন সেনা চলে যাওয়ার উল্লাসে ফেটে পড়েছিল তালিবান। তারা দখল নিয়েছিল বিমানবন্দরের। এক্ষেত্রে প্রশ্ন ছিল আদৌ কি তারা বিমানবন্দর চালু রাখতে পারবে ? কারণ বিমানবন্দর চালু রাখার ক্ষেত্রে প্রশিক্ষিত কর্মীর প্রয়োজন। যা তালিবানের কাছে ছিল না। ফলে তারা এই বিষয়ে তুরস্কর কাছে সাহায্য চেয়েছিল। তবে, সাহায্য করতে রাজি হয়নি তুরস্ক। এর পরেই এই বিষয়ে সাহায্য করতে এগিয়ে আসে কাতার।

advt 19

 

Previous articleজঙ্গি-সন্ত্রাস বাড়বে উপত্যকায়, আশঙ্কা নিরাপত্তা বিশেষজ্ঞদের, তপ্ত হতে পারে কাশ্মীর
Next articleটিএমসির প্রতিষ্ঠা বার্ষিকীর পর এবার ত্রিপুরায় শিক্ষক দিবস পালন তৃণমূলের