তালিবানের মতোই বর্বর RSS-VHP ও বজরং দলের সমর্থকরা: কড়া বিবৃতি জাভেদের

“তালিবান(Taliban) বর্বর ও তাদের কাজকর্ম অত্যন্ত নিন্দনীয় তা নিয়ে কোন সন্দেহ নেই। তবে ভারতে আরএসএস(RSS), বিশ্ব হিন্দু পরিষদ(VHP) ও বজরং দলের(Bajrang dal) সদস্যরাও একই গোত্রভুক্ত।” ঠিক এই ভাষাতেই ভারতের হিন্দুত্ববাদী দলগুলির সমালোচনায় সরব হলেন জনপ্রিয় কবি ও গীতিকার তথা রাজ্যসভার প্রাক্তন সংসদ জাভেদ আখতার(Javed Akhtar)। শুধু তাই নয় ভারতেও কিছু মুসলিম তালিবানদের সমর্থন করছে। তাদেরও তীব্র ভাষায় সমালোচনা করলেন জাভেদ। জানালেন, দক্ষিণপন্থীদের বিচারধারা সর্বদা দমনকারী মূলক।

শুক্রবার সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে জাভেদ আকতার বলেন, তালিবান ও তালিবানের মত হতে ইচ্ছুকদের মধ্যে এক অদ্ভুত সামঞ্জস্য রয়েছে। সবচেয়ে চমকপ্রদ বিষয় হলো দক্ষিণপন্থীরা এটাকে ব্যবহার করে নিজেদের প্রমোট করতে। এই উদ্দেশ্যেই করে যাতে তারা তাদের মতো হতে পারে। যার তারা বিরোধিতা করছে। পাশাপাশি এ দেশে তালিবানকে সমর্থন করে এমন মুসলিমদের উদ্দেশ্যে তিনি বলেন, “ওদের বয়ান সঠিকভাবে আমার মনে নেই তবে মূল বিষয়টা হলো এটাই যে আফগানিস্তানে তালিবানকে তারা স্বাগত জানাচ্ছে। আমাদের দেশের মুসলিমদের এক অল্পসংখ্যক মানুষ এটা করছে। আমাদের দেশের বেশিরভাগ মুসলিমরা শিক্ষিত ও আর্থিকভাবে সক্ষম। তবে কিছুসংখ্যক আছে যারা এই ঘৃণ্য মানসিকতার। যারা এখনো নারী-পুরুষের মধ্যে বিভেদ সৃষ্টি করে। তারা এই ধরণের নিচুস্তরের ভাবনা সমৃদ্ধ।”

আরও পড়ুন:NO HONKING: তিলজলা ট্রাফিক গার্ডের ওসি-র উদ্যোগে সামিল চিকিৎসকরাও

জাভেদ আরও বলেন, “গোটা বিশ্বে দক্ষিণপন্থীরা ঠিক এটাই চায়, যেমন তালিবান চায় ইসলামিক রাষ্ট্র। তেমন এরকম কিছু আছে যারা হিন্দুরাষ্ট্র চায়। এই ধরনের মানুষের ভাবনা চিন্তার জগত এক। তা সে মুসলিম হোক বা হিন্দু। তালিবান যে বর্বর তা নিয়ে কোন সন্দেহ নেই, তবে আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ বজরং দলের মতো সংগঠনকে যারা সমর্থন করে তারাও ওই একই গোত্রে পড়ে।” এর পাশাপাশি তিনি বলেন, “এই দেশ একটি ধর্মনিরপেক্ষ দেশ। এখানকার বেশিরভাগ মানুষ ধর্মনিরপেক্ষ। এই অবস্থায় তালিবানের এই বিচারধারা কোন ভারতীয়কে আকর্ষিত করতে পারে না। এই দেশের বেশিরভাগ মানুষ সভ্য ও সহনশীল, আর এই ভাবনা-চিন্তার সম্মান করা উচিত আমাদের।”

তিনি আরো বলেন, ভারতের মতো ধর্মনিরপেক্ষ দেশ কখনোই তালিবানি দেশ হতে পারে না। আফগানিস্তানের তালিবান রাজ যেভাবে কয়েক সপ্তাহের মধ্যে সমস্ত কিছু নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে তাতে এই সবকিছুর পেছনে পূর্বপরিকল্পিত কোন বৃহৎ ষড়যন্ত্র রয়েছে। না হলে এত বিশাল পরিমাণ সেনা সমৃদ্ধ একটা দেশকে কিভাবে ট্রাকে চড়ে ঘুরে বেড়ানো জঙ্গি সংগঠন এত সহজে দখল করে নিল। নিশ্চিত ভাবেই এটা আমেরিকা এবং তার নিয়ন্ত্রণে চলা রিমোট কন্ট্রোল সরকার ও তালিবানের পরিকল্পনাতেই সবটা হয়েছে।

advt 19

 

Previous articleপ্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে বিক্ষোভ পড়ুয়াদের, ঢুকলেন গেট টপকে
Next articleতিরন্দাজিতে পদক জয়ী হরবিন্দর সিংকে শুভেচ্ছা কোবিন্দ, মোদির