করোনার সংক্রমণ কমায় বাংলাদেশে খুলছে বিশ্ববিদ্যালয়

বিশেষ প্রতিনিধি, ঢাকা:

দেড় বছর ধরে বন্ধ আছে বাংলাদেশের প্রাইমারি স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান।করোনার প্রকোপ ঠেকাতে ওপার বাংলায় জারি করা হয় কঠোর লকডাউন। এখন করোনার সংক্রমণ অনেকটাই কমেছে। একইসঙ্গে চলছে টিকাকরণের কাজ। সংক্রমণ কিছুটা হলেও নিয়ন্ত্রণে আসায় শিক্ষাপ্রতিষ্ঠান আবার খুলে দেওয়া নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে।

বাংলাদেশের শিক্ষা মন্ত্রক এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন জানিয়েছে, স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষাকর্মীদের টিকাকরণ শেষ পর্যায়ে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদেরও টিকা দেওয়া হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোট ছাত্রছাত্রীর ৮০ ভাগের বেশি শিক্ষার্থী টিকা পেয়েছে।
তাই এবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমে বিশ্ববিদ্যালয় খোলা হবে। পর্যায়ক্রমে কলেজ এবং স্কুল খোলা হবে বলে জানা গিয়েছে। তবে, যতদিন ওপার বাংলায় করোনার সংক্রমণ ৫%-এর নিচে না নামছে, ততদিন স্কুল খোলা হবে না বলেই ঠিক হয়েছে।
তবে, যতদিন ওপার বাংলায় করোনার সংক্রমণ ৫%-এর নিচে না নামছে, ততদিন স্কুল খোলা হবে না বলেই ঠিক হয়েছে। সংক্রমণের হার ৫%-র নিচে নামার পরে স্কুল খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রাইমারি স্কুল না খুললেও, মঙ্গলবার থেকেই প্রাইমারি স্কুলের সব শিক্ষককে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি শেষ করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফর (মাউশি)। স্কুলগুলিকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং ডেঙ্গি প্রতিরোধের জন্য যাবতীয় নির্দেশ পালন করতে বলা হয়েছে।

 

advt 19

 

Previous article‘বিশ্বাসঘাতক’ বিজেপিকে ত্রিপুরা থেকে হটানোর সময় এসেছে: সুস্মিতা
Next articleNO HONKING: তিলজলা ট্রাফিক গার্ডের ওসি-র উদ্যোগে সামিল চিকিৎসকরাও