৩০ সেপ্টেম্বর ভবানীপুরে উপনির্বাচন, ২ কেন্দ্রে নির্বাচনও: ঘোষণা কমিশনের

করোনা পরিস্থিতিকে কারণ হিসেবে দেখিয়ে বঙ্গে উপনির্বাচন(by poll election) বাতিলের জোরকদমে চেষ্টা চালিয়েছিল বিজেপি। যদিও তাতে বিশেষ লাভ হল না। শনিবার মমতা বন্দোপাধ্যায়ের কেন্দ্র ভবানীপুরে(Bhawanipur seat) উপনির্বাচন সহ সামশেরগঞ্জ ও জঙ্গিপুরে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন(election commission)। এদিন নির্বাচন কমিশনের তরফে জানিয়ে দেওয়া হয়েছে আগামী ৩০ সেপ্টেম্বর ভোটগ্ৰহন হবে এই ৩ কেন্দ্রে। ফল ঘোষণা হবে ৩ অক্টোবর।

শনিবার নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, ১৩ সেপ্টেম্বর ৩ কেন্দ্রে প্রার্থী দের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ১৬ সেপ্টেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। এরপর ৩০ সেপ্টেম্বর হবে নির্বাচন। এবং ফল ঘোষণা হবে ৩ অক্টোবর। করোনা বিধি পালন করে ভোট প্রচার করতে পারবেন প্রার্থীরা। প্রসঙ্গত, বিধানসভা নির্বাচনের আগে দুই প্রার্থীর মৃত্যু হয়েছিল সামশেরগঞ্জ ও জঙ্গিপুর আসনে। যার জেরে এই দুই আসনে ভোট হয়নি। এর পাশাপাশি উপ নির্বাচন হওয়ার কথা ছিল গোসাবা, খড়দা, শান্তিপুর, দিনহাটা ও ভবানীপুর কেন্দ্রে। তবে এই ৫ কেন্দ্রের মধ্যে শুধুমাত্র ভবানীপুর এই উপ নির্বাচন হবে বলে জানিয়েছে কমিশন। বিধানসভা ভোটে তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায় এই আসন থেকে জিতেছিলেন। পরে তিনি এই আসনের বিধায়ক পদে ইস্তফা দেন। জানা যাচ্ছে, এই আসনে তৃণমূলের সম্ভাব্য প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন:কয়লা পাচারকাণ্ড: কলকাতাজুড়ে তল্লাশি অভিযান চালাচ্ছে ইডি

উল্লেখ্য, সাংবিধানিক সঙ্কট এড়াতে রাজ্যে দ্রুত উপ নির্বাচনের দাবিতে বারবার কমিশনের দরবার করেছে তৃণমূল শিবির। তথ্য তুলে ধরে জানানো হয়েছে যেসকল কেন্দ্রগুলিতে উপ নির্বাচন হওয়ার কথা সেখানকার করোনা পরিস্থিতি যথেষ্টভাবে নিয়ন্ত্রণে রয়েছে। ফলের উপ নির্বাচন করা এটাই আদর্শ সময়। কমিশন অবশ্য উপ নির্বাচনের পক্ষে থাকলেও বাদ সেধেছিল গেরুয়া শিবির। নানা অজুহাতে নির্বাচন পেছানোর দাবিতে সরব ছিল তারা। যদিও তাদের সে দাবি অবশ্য ধোপে টিকল না এদিন।

advt 19

 

Previous articleসংক্রমণ কমলেও দেশের দৈনিক আক্রান্তের সংখ্যা ৪০ হাজারের উপরেই, চিন্তা বাড়াচ্ছে কেরল
Next articleউত্তরবঙ্গকে উত্তরবঙ্গের চোখেই দেখতে চান মমতা, কিশোর সাহার কলম