নকল ভ্যাকসিন নয়তো? টিকা দেওয়ার আগে সব রাজ্যকে পরীক্ষার নির্দেশ কেন্দ্রের

করোনা মোকাবিলায় দেশজুড়ে জোরকদমে চলছে টিকাকরণ প্রক্রিয়া। এই পরিস্থিতিতে দেশের সমস্ত রাজ্যকে(state) চিঠি লিখে সতর্কবার্তা পাঠালো কেন্দ্রীয় সরকার(central government)। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের(health ministry) তরফে রাজ্যকে চিঠি লিখে সতর্ক করে জানানো হয়েছে ,ভ্যাকসিন(covid vaccine) দেওয়ার পূর্বে তা আসল না নকল যাচাই করে নেওয়ার জন্য। এই চিঠি লেখার কারণ, সম্প্রতি দক্ষিণ-পূর্ব এশিয়া ও আফ্রিকাতে বিপুল পরিমানে ভুয়ো কোভিশিল্ড ভ্যাকসিনের খোঁজ পাওয়া গিয়েছে। এই অবস্থায় নকল ভ্যাকসিন নিয়ে সতর্কবার্তা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও(World health organisation)।

জানা গিয়েছে, চিঠির পাশাপাশি সম্প্রতি দেশের সমস্ত রাজ্যের কাছে আসল ভ্যাকসিন চেনার নির্দেশিকা পাঠানো হয়েছে কেন্দ্রের তরফে। যার মাধ্যমে রাজ্য সরকার। আসল ও নকল ভ্যাকসিনকে আলাদা করে চিনতে পারবে। আসল ভ্যাকসিনের যে তথ্যাদি পাঠানো হয়েছে তার মাধ্যমে কোভিশিল্ড, কোভ্যাকসিন ও স্পুটনিক ভি এই তিন ভ্যাকসিনের লেভেল, ভ্যাকসিনের রং ও ব্রান্ডের নাম কী হবে তা সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। যার মাধ্যমে রাজ্য প্রশাসন সহজে আসল ও নকল ভ্যাক্সিনের ফারাক বুঝতে পারবে।

আরও পড়ুন:এবার কি তৃণমূলে রায়গঞ্জের বিজেপি বিধায়ক কৃষ্ণ কল্যাণী?

উল্লেখ্য, রাষ্ট্রীয় টিকাকরণ অভিযানের মাধ্যমে দেশজুড়ে এখনো পর্যন্ত ৬৮.৪৬ কোটি মানুষকে টিকা দেওয়া হয়েছে। পাশাপাশি দেশের সমস্ত রাজ্যকে সরকারের তরফে নির্দেশ দেওয়া হয়েছে ৬০ বছরের অধিক বয়স্কদের যত দ্রুত সম্ভব করোনা টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য। পাশাপাশি বহু রাজ্যে টিকাকরণের ধীর গতির জন্য অসন্তোষ প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার।

advt 19

 

Previous articleএবার কি তৃণমূলে রায়গঞ্জের বিজেপি বিধায়ক কৃষ্ণ কল্যাণী?
Next articleকরোনায় আক্রান্ত ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী, কোয়ারেন্টাইনে তিন সাপোর্ট স্টাফ