পঞ্জশিরে লড়াই অব্যাহত, তালিবান ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা

মার্কিন বাহিনী দেশে ফিরে যাওয়ার পর পঞ্জশির আক্রমণ শুরু করে তালিবান। দিন যতই এগিয়েছে ততই বেড়েছে আক্রমণের ধার। সোমবার তালিবান দাবি করে পঞ্জশিরও তাদের দখলে। কিন্তু মাসুদ ও সালেহ হুঙ্কার দিয়ে বলেছিলেন, যতদিন বেঁচে থাকব,প্রতিরোধ চালিয়ে যাব। ঠিক তেমনটাই হল। পঞ্জশির উপত্যকায় তালিবানের ঘাঁটি লক্ষ্য করে হামলা চালাল সামরিক বিমান। স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমে এই হামলার খবর প্রকাশিত হয়েছে। যদিও কে বা কারা এই হামলা চালিয়েছে, সেবিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

আরও পড়ুন:আফগানিস্তান ইস্যুতে অমিত শাহ ও রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক মোদির

আফগানিস্তানের অধিকাংশ প্রদেশ দখলের পর পঞ্জশির নর্দার্ন অ্যালায়ান্সের কাছে মুখ থুবড়ে পড়েছিল তালিবান। যদিও বেশ কিছুদিন লড়াইয়ের পর সোমবার পঞ্জশিরে পতাকা উড়িয়ে বিজয় ঘোষণা করেছে তালিবান। হিন্দুকুশের কোলে আফগানিস্তানের ওই প্রদেশ সম্পূর্ণভাবে দখল হয়েছে বলে সরকারিভাবে দাবিও করেছে। তবে নর্দার্ন অ্যালায়েন্স সে দাবি খারিজ করেছে৷ যদিও নিজের অবস্থান থেকে পিছু হটেনি তালিবরা।  সোশাল মিডিয়ায় যে ছবি প্রকাশিত হয়েছে সেখানে দেখা গেছে পঞ্জশিরের গভর্নর কমাপাউন্ডের সামনে দাঁড়িয়ে বিজয়োল্লাসে তালিবানরা। ইসলামিক এমিরেটস অফ আফগানিস্তানের তরফে তালিবান মুখপাত্র জবিউল্লা জাহিদ জানিয়েছেন,  পঞ্জশির দখল করে শেষ বিরোধী শক্তিকেও দখল করেছেন তারা। যদিও রেজিস্ট্যান্স ফোর্সের দাবি, পঞ্জশির এখনও তাদের।  পঞ্জশিরের বিস্তীর্ণ এলাকা তালিবানের দখলে এলেও লড়াই এখনও শেষ হয়নি বলেই সোমবার হুঙ্কার দিয়েছিলেন উত্তরের জোটের অন্যতম প্রধান মুখ আহমেদ মাসুদ। তালিবানের পঞ্জশির দখলের পর এক ভিডিয়ো বার্তায় মাসুদ বলেন, “আমরা এখনও পঞ্জশিরে তালিবানদের বিরুদ্ধে প্রতিরোধ চালয়ে যাচ্ছি। শেষ রক্তবিন্দু পর্যন্ত লড়াই চালিয়ে যাব।” এমনকি পঞ্জশিরের পাক সেনা লড়ছে বলেও অভিযোগ করেন তিনি।

অন্যদিকে সোমবার রটেছিল আফগানিস্তানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ দেশ ছেড়ে পালিয়েছেন। যদিও সেই দাবি এক ভিডিয়ো বার্তায় খারিজ করে সালেহ বলেছেন তিনি পঞ্জশিরেই আছেন। এরপরই তালিবানের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলার ঘটনা প্রকাশ্যে এল। ফলে এটি পরিষ্কার যে পঞ্জশিরের একাংশ তালিবানের হাতে চলে গেলেও প্রতিরোধ বাহিনী এখনও তাদের লড়াই অব্যাহত রেখেছে।

advt 19

 

Previous articleফের নিম্নচাপের ভ্রুকুটি, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস
Next articleবেহালার পর্ণশ্রীতে মা-ছেলে জোড়া খুন, মোটিভ ও মিসিং লিঙ্কের খোঁজে পুলিশ