অসমে NRC-র জন্য ৩৬০ কোটি টাকার দুর্নীতির অভিযোগ

বিশেষ প্রতিনিধি, গুয়াহাটি:

অসমে জাতীয় নাগরিকপঞ্জী বা এনআরসি করতে গিয়ে বড় অঙ্কের আর্থিক দুর্নীতি এবং তছরূপ করা হয়েছে বলে অভিযোগ। প্রায় দুবছর আগেই প্রকাশিত হয়েছে অসমের NRC সংক্রান্ত তথ্য। এই তথ্য প্রকাশের দুবছর পরে Assam Public Works নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা দাবি করল যে এই NRC করতে গিয়ে বিপুল আর্থিক দুর্নীতি হয়েছে। এই নিয়ে সুপ্রিম কোর্টে একটি PIL করে পুরো বিষয়টি তদন্ত করে দেখার দাবি করেছে তারা।
ওই সংস্থার সভাপতি অভিজিৎ শর্মার দাবি, এই নিয়ে Comptroller and Auditor General (ক্যাগ) তাদের প্রাথমিক রিপোর্টে জানিয়েছে, ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত এই NRC করতে গিয়ে অন্তত ৩৬০ কোটি টাকা অপব্যবহার করা হয়েছে। তাঁর দাবি, ‘NRC করার নামে যে টাকা অপব্যবহার করা হয়েছে সেটা নিয়ে আমরা CBI, CID এবং স্থানীয় থানাতে অন্তত ১০টি অভিযোগ দায়ের করেছি। কিন্তু কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। সরকার যদি চাইত যে সত্য প্রকাশ্যে আসুক তাহলে তারা এতদিনে তারা পদক্ষেপ গ্রহণ করত।’ তিনি জানান, এইবার তারা এই নিয়ে গুয়াহাটি হাইকোর্টের দ্বারস্থ হচ্ছেন।

আরও পড়ুন- নিম্নরুচির পরিচয় দিলীপ ঘোষের: চড়কাণ্ডের তীব্র নিন্দা তৃণমূল নেতৃত্বের

অসমের বর্তমান   মুখ্যমন্ত্রী  হেমন্ত বিশ্ব শর্মা ( Himanta Biswa Sarma,) ২০১৯ সালের নভেম্বর মাসে ছিলেন অসমের অর্থমন্ত্রী। সেই সময় তিনিও অভিযোগ করেছিলেন যে NRC করার সময়ে প্রচুর পরিমাণ টাকার দুর্নীতি হয়েছে বলে একটি রিপোর্ট দেয় Comptroller and Auditor General।রেজিস্ট্রার জেনারেল অব ইন্ডিয়ার তত্বাবধানে এনআরসি করা হয় এবং এই কাজ করতে গিয়ে প্রায় ১৬০০ কোটি ব্যয় হয়। সেই সময় অর্থব্যয় করা নিয়ে অসঙ্গতির অভিযোগ তুলেছিলেন হিমন্ত বিশ্ব শর্মাও।

 

advt 19

 

Previous articleনিম্নরুচির পরিচয় দিলীপ ঘোষের: চড়কাণ্ডের তীব্র নিন্দা তৃণমূল নেতৃত্বের
Next articleকরোনা সংক্রমণের শীর্ষে কলকাতা, রাজ্যে একদিনে আক্রান্তের সংখ্যা ৭২৪