নতুন দল গড়লেন অনীত থাপা, দার্জিলিঙে জিজেএম ভেঙে হল বিজিপিএম

আরও একটা রাজনৈতিক দলের জন্ম হল দার্জিলিঙে। বৃহস্পতিবার দার্জিলিঙে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের প্রাক্তন কেয়ারটেকার চেয়ারম্যান অনীত থাপার নেতৃত্বে ওই দল গঠিত হয়। নয়া দলের নাম ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (বিজিপিএম)। অনীতের দলে নাম লেখানোর জন্য এদিন দার্জিলিঙের জিমখানা ক্লাবের মঞ্চে ভিড় কম হয়নি। ৬০ জনকে নিয়ে কেন্দ্রীয় কমিটি গঠন করেছেন অনীত। আগামী দিনে সারা ভারতে গোর্খা জনজাতি অধ্যুষিত এলাকায় সংগঠনের সাখা তৈরি হবে বলে জানিয়েছেন তিনি।

গোর্খা আবেগকে হাতিয়ার করে অতীতে গোর্খা লিগ পাহাড়ের সবচেয়ে শক্তিশালী দল হয়েছিল। পরে জিএনএলএফ গড়ে সেই কর্তৃত্ব কেড়ে নেন সুবাস গিসিং। তার পরে বিমল গুরুং ব্যাটন ছিনিয়ে নেন গোর্খা জনমুক্তি মোর্চা গড়ে। এবার অনীত থাপা কতদূর কী করতে পারেন সেটা দেখার বিষয়।

সূত্র অনুযায়ী, আপাতত তৃণমূলের সঙ্গে অনীতের সম্পর্ক ভাল। ফলে, তৃণমূলের সঙ্গে সুসম্পর্ক রেখে এগোতে পারলে রাজ্যের শাসক দলের থেকে নানা সবযোগিতা পাওএয়ার আসা রয়েছে অনীতের। কিন্তু, তৃণমূলের যে নেতারা নানা কারণে দলের জেলা নেতৃত্বের উপরে ক্ষুব্ধ, তাঁদের একাংশকে অনীত দলে টেনে নিতে পারেন বলেও আশঙ্কা রয়েছে।

অনীত নতুন দল গড়লেও বিষয়টিকে বিমল গুরুং, বিনয় তামাংরা এখনই গুরুত্ব দিতে চাইছেন না। পাহাড়ে অনেকেই নানা স্বার্থে দল গড়লেও পাহাড়বাসীর মন পাননি বলে বিমল-বিনয়রা জানিয়েছেন। পাহাড়বাসীদের দাবি আদায় যে বিমল-বিনয়রা একযোগে করতে পারবেন সেটা তাঁদের অনুগামীরা দাবি করেছেন।

বিজেপি কিন্তু অনীতকে স্বাগত জানিয়েছে। তারা জানিয়েছে, অনীতের দলের সঙ্গে একযোগে সকলেরই কাজ করা উচিত, যাতে পাহাড়বাসীর দাবি পূরণ হতে পারে।

advt 19

 

Previous articleসৌম‍্যদীপ-মণিকার সংঘাত মেটাতে শনিবার বৈঠক ডাকল টেবিল টেনিস ফেডারেশন অফ ইন্ডিয়া
Next articleনিম্নরুচির পরিচয় দিলীপ ঘোষের: চড়কাণ্ডের তীব্র নিন্দা তৃণমূল নেতৃত্বের