জেলে থাকা ৭৫ শতাংশ বন্দি এখন বিচারের অপেক্ষায়!  

জেলে থাকা ৭৫ শতাংশ বন্দি এখন বিচারের অপেক্ষায়। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার তরফে একটি নতুন সমীক্ষা করা হয়েছে । তাতে দেখা গিয়েছে যে, ২০২০ সালে ভারতের জেলগুলিতে বিচারের অপেক্ষায় ছিল ৭৫ শতাংশ বন্দি । অথচ জেলে একজন বন্দি পিছু রোজ ১১৮ টাকা খরচ হয় ।
প্রিজন স্ট্যাটিটিক্স ইন্ডিয়া ২০২০ এর সাম্প্রতিক রিপোর্টের ভিত্তিতে কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিসিয়েটিভ (CHRI) এর তরফে দশটি সূচক বিশ্লেষণ করা হয় । আর তা হল, জেলে বন্দির সংখ্যা, কত শতাংশ বন্দি বিচারাধীন, বিচারধীন বন্দিরা কত দিন ধরে জেলে রয়েছেন, মহিলা ও জেল (বন্দি ও কর্মী সব মিলিয়ে), শিক্ষা, বন্দিদের জাতি ও ধর্ম সংক্রান্ত পরিচয়, জেলের কর্মী, অপরাধ অনুযায়ী বন্দিদের সংখ্যা, জেলে পরিদর্শন, বন্দিদের উপর খরচ এবং জেলে মৃত্যু ।

রিপোর্ট অনুযায়ী, ২০২০ সালে জেলে বন্দির সংখ্যার হার ছিল ১১৮.৫ শতাংশ । যা গত পাঁচ বছরে সর্বাধিক ছিল ।
যদি জেলের ধরনের নিরিখে এই পরিসংখ্যান দেখা যায়, তা হলে দেখা যাবে যে জেলার জেলগুলিতে এই হার ১২৯.৭ শতাংশ এবং কেন্দ্রীয় জেলগুলিতে এর হার ১২৩.৯ শতাংশ ।
রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির ভিত্তিতে দিল্লিতেই সর্বাধিক জেল বন্দি রয়েছেন । সেখানে এর হার ১৭৪.৯ শতাংশ ।
গত পাঁচ বছরে জেলে বন্দির সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১৪.১ শতাংশ । সেই তুলনায় জেলের ধারণ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে ১০.১ শতাংশ । আর এই বছরগুলিতে বিচারধীন বন্দির সংখ্যা ১৭.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।
কমনওয়েলথ হিউম্যান রাইটস ইনিসিয়েটিভ-এর ডিরেক্টর সঞ্জয় হাজারিকা জানান, ‘‘এটা দেখাচ্ছে যে অধিকাংশ মামলায় শেষ হয়নি । ট্রায়াল কোর্টগুলির উপর যে বোঝা তৈরি হচ্ছে, তার জেরে পুরো ব্যবস্থাতেই মামলার বোঝার ভার বৃদ্ধি পাচ্ছে ।’’
সংস্থার প্রজেক্ট অফিসার সিদ্ধার্থ লাম্বা জানান, যে ১০ টি বিষয়কে উল্লেখ করা হয়েছে । তার নিরিখে কিছু রাজ্য উন্নতি করেছে । তাঁর কথায়, ‘‘জাতীয় স্তরে ১০ জনের মধ্যে সাত জনের এখনও দোষী সাব্যস্ত হওয়া বাকি আছে । কিন্তু কিছু কিছু রাজ্য আছে যেখানে এই সংখ্যাটা ১০ এর মধ্যে ৭ এর নিচে রয়েছে ।’’

 

advt 19

 

Previous articleব্রেকফাস্ট স্পোর্টস
Next articleসংক্রমণ রুখতে পুজোতে ভিড় ঠেকানোই প্রশাসনের কাছে এবার বড় চ্যালেঞ্জ