সেরার তালিকায় রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে সর্বোচ্চ স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয়

গুণমান বিচারে নিজের উৎকর্ষতার প্রমাণ রাখল কলকাতা বিশ্ববিদ্যালয় (university of calcutta) । সারা দেশের মধ্যে চতুর্থ এবং রাজ্যের মধ্যে প্রথম স্থান দখল করল কলকাতা বিশ্ববিদ্যালয় । স্বভাবতই এই স্বীকৃতি কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে নতুন পালকের সংযোজন বলাই যায়। দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলির গুণমান বিচার করে মানের এই তালিকা প্রকাশ করেছে এনআইআরএফ ( National Institutional Ranking Framework )। সেই তালিকায় ভারতের সব শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।অর্থাৎ কেন্দ্রের রাঙ্কিংয়ে দেশের মধ্যে ৪ নম্বরে এল কলকাতা বিশ্ববিদ্যালয়। রাজ্যের আরো এক বিশ্ববিদ্যালয়ও অবশ্য এই তালিকায় রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় । অষ্টম স্থানে রয়েছে। গতবারের তুলনায় কলকাতা বিশ্ববিদ্যালয় এগিয়ে গেলেও পিছিয়ে পড়ল যাদবপুর বিশ্ববিদ্যালয়অন্যদিকে সারা দেশের মধ্যে কলেজ হিসেবে চতুর্থ স্থান পেল সেন্ট জেভিয়ার্স কলেজ। গতবারের তুলনায় কিছুটা হলেও পিছিয়ে পড়ল সেন্ট জেভিয়ার্স। উল্লেখযোগ্য ভাবে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির কলেজ পঞ্চম স্থানে উঠে এলো। দেশের সেরা পাঁচ রিসার্চ ইনস্টিটিউটের তালিকায় আইআইটি খড়গপুর।

 

কলকাতা বিশ্ববিদ্যালয় দেশের মধ্যে চতুর্থ স্থানে এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় রয়েছে অষ্টম স্থানে। তালিকায় হাওড়ার রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির এবং সেন্ট জেভিয়ার্স কলেজ ও আই আই টি খড়গপুর এর নামও রয়েছে।

এই নিয়ে ৬ বার এন আই আর এফ ( NIRF) এর তরফ থেকে বার্ষিক ভাবে এই তালিকা প্রকাশ করা হলো। আর কেন্দ্রীয় সরকারের প্রকাশ করা এই তালিকাতেই স্থান পেলো রাজ্যের এক গুচ্ছ শিক্ষা প্রতিষ্ঠান। টিচিং, লার্নিং , রিসোর্স, রিসার্চ বিভিন্ন দিক খতিয়ে দেখার পরই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক থেকে এই তালিকা প্রকাশ করা হয়।

এই তালিকায় যেমন শীর্ষে রয়েছে মাদ্রাজ আইআইটি, ঠিক তেমনি তালিকার প্রথম সারিতে জায়গা করে নিয়েছে এই রাজ্যের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল এবং গবেষণাক্ষেত্রও । সেরা পাঁচ গবেষণা ক্ষেত্রের মধ্যে রয়েছে এ রাজ্যের আইআইটি খড়গপুর এর নাম।

অন্যদিকে ম্যানেজমেন্ট তালিকাতেও প্রথম পাঁচ এর মধ্যে রয়েছে কলকাতা আই আই এম (IIM) এর নাম।

advt 19

Previous articleফের ভারতীয় দলে করোনার থাবা, আক্রান্ত দলের এক সাপোর্ট স্টাফ
Next articleদলের মধ্যেই সমালোচনার মুখে মোদি,টিকাদানের সার্টিফিকেটে ছবি দেওয়া নিয়ে প্রশ্ন বর্ষীয়ান নেতার