দুপক্ষই অনড় , হাইকোর্টের নির্দেশে পরেও এখনো স্বাভাবিক হলো না বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়

হাইকোর্টের (kolkata highcourt) নির্দেশের পরেও আন্দোলন থামলো না বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে (visva bharati university)। পড়ুয়াদের দাবি বহিস্কৃত তিন শিক্ষার্থীকে বহিষ্কারের বিষয় নিয়ে এখনও সঠিক ভাবে কিছু জানায়নি কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট পড়ুয়ারা বিশ্বভারতীর (Visva-Bharati) প্রোক্টরকে ইমেল মারফত জানিয়েছে একথা। এদিকে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) বিক্ষোভ প্রত্যাহারের নির্দেশ দিলেও এখনও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বাসভবন থেকে ৫০ মিটার দূরেই রয়েছে আন্দোলনকারীদের মঞ্চ।

জানা গিয়েছে বৃহস্পতিবার দিন সকালে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর (Bidyut Chakrabarty) সঙ্গে দেখা করতে আসতেই রেজিস্ট্রার অশোক মাহাতোর গাড়ি ঘিরে বিক্ষোভ দেখাতে শুরু করে একদল পড়ুয়া। এমনকী তাঁর গাড়ির সামনে শুয়ে পড়ে রাস্তা আটকে দেয় এক ছাত্র।এর পরে বাধ্য হয়ে উপাচার্যের সঙ্গে দেখা না করেই ফিরে যেতে হন রেজিস্ট্রার ও অন্যান্য আধিকারিকরা।

এদিকে এদিনই ছাত্রদের বহিষ্কারের সিদ্ধান্তে স্থগিতাদেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। মামলার শুনানিতে বিচারপতি রাজশেখর মান্থা বলেছেন, ‘আমি স্বীকার করছি যে ছাত্রদের সঙ্গে যা হয়েছে, সেটা ঠিক হয়নি। কিন্তু এটাও ঠিক হচ্ছে না। আমি ছাত্রদের সাসপেনশন তুলে দিতে বলছি। কিন্তু কোনও বাইরের লোক আসবে না। ছাত্ররা আন্দোলন বন্ধ করবে। কোনও রাজনৈতিক দলের নাক গলানো চলবে না।’ তিনি বলেন, ‘বহিষ্কারের সিদ্ধান্ত অনেক বেশি শাস্তি।’

অন্যদিকে জানা গিয়েছে কর্তৃপক্ষের কাছে ইমেল করে শিক্ষার্থীরা কোর্টের নির্দেশ মেনে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ স্বাভাবিক করার জন্য অনুরোধ জানিয়েছেন পড়ুয়াদের দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁদের আগের সুষ্ঠু পঠন-পাঠন ফিরিয়ে দিক। বহিস্কৃত ছাত্রদের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে উপাচার্য, কর্মসচিবকেও। পড়ুয়াদের বক্তব্য হাইকোর্ট নির্দেশ দিয়েছে পঠন-পাঠন শুরু করার । আমরা সেই অপেক্ষায় রয়েছি। যদিও বিশ্বভারতী কর্তৃপক্ষ নাকি এখনো কোনও বিজ্ঞপ্তি জারি করেনি।

শিক্ষার্থীদের দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি জারি করলেই তারা আন্দোলন মঞ্চ ছেড়ে চলে যাবেন।

advt 19

 

Previous articleভবানীপুরে ফিরবে না জামানত, তাই ভোট ঠেকাতে হাত মিলিয়ে কোর্টে গেরুয়া-লাল শিবির
Next articleফের ভারতীয় দলে করোনার থাবা, আক্রান্ত দলের এক সাপোর্ট স্টাফ