৭ ঘণ্টা পেরলেও নেভেনি FCI গুদামের আগুন, দমকল মন্ত্রী পোর্ট ট্রাস্টের গাফিলতির অভিযোগ করলেন

বিধ্বংসী আগুন গার্ডেনরিচের FCI গুদামে। ৭ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনও আগুন নিয়ন্ত্রণে আসেনি।  আগুন নেভানোর কাজ চালাচ্ছে দমকলের প্রায় ২০-২২ টি ইঞ্জিন। যদিও এখনো পর্যন্ত কোন প্রাণহানির ঘটনা ঘটেনি। বন্ধ হয়েছে তারাতলা রোড। গোটা এলাকায় ছড়িয়েছে আতঙ্ক। পুলিশ সূত্রে খবর, ওই গুদামে দাহ্য পদার্থ থাকায় আগুন আরও দ্রুত ছড়িয়েছে।

দমকল সূত্রে খবর, আগুন নেভানোর প্রক্রিয়া দীর্ঘতর হতে পারে। বিকেল গড়িয়ে সন্ধে, এমনকি সারা রাত পর্যন্ত এই প্রক্রিয়া চলতে পারে। জেসিবি মেশিন ব্যবহার করে গুদামের কাঠামো ভেঙে জল ঢেলে আগুন নেভানোর চেষ্টা চলছে। বেলার দিকে দমকলমন্ত্রী সুজিত বসু ঘটনাস্থলে আসেন। তিনি বলেন, আর এখানে এত বড় আগুন লাগল গুদামের যদি নিজস্ব কিছু ফায়ারফাইটিং সিস্টেম থাকতো তাহলে অনেকটা রক্ষা পেত। এখানে ২২ টা ইঞ্জিন রয়েছে। এছাড়াও রোবট এবং প্রায় ২৫ টি পাম্প আছে। সকাল থেকে দমকলকর্মীরা এখানে কাজ করছেন। সবথেকে ভালো কোন প্রাণহানির ঘটনা ঘটেনি। কিন্তু অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। দমকলমন্ত্রী এখানে পোর্ট ট্রাস্টের গাফিলতির অভিযোগ করছেন। তিনি আরো জানান, তিনি ডিজেকে বলবেন ফরেনসিক এবং এনকোয়ারি করতে। সুজিত বসু এদিন বলেন, দমকলের ইঞ্জিন ১২ থেকে ১৩ মিনিটের মধ্যে ঘটনাস্থলে এসেছে। গতকাল স্থানীয়রা ভুল বলেছিলেন।

FCI গুদামের ভেতরে এখনও দাউদাউ করে আগুন জ্বলছে তবে কিছু অংশের আগুন দমকল নিয়ন্ত্রণে আনতে পেরেছে। যেহেতু এলাকার একটি বিস্তীর্ণ অংশ জুড়ে এই গুদাম অবস্থিত, তাই প্রত্যেকটি অংশেই আলাদা আলাদা ভাবে কাজ করতে হচ্ছে দমকল কর্মীদের। ইতিমধ্যেই আগুন নিয়ন্ত্রণে আনার জন্য গ্যাস কাটার দিয়ে কাটা হচ্ছে টিনের ছাউনি।

আরও পড়ুন: আফগানিস্তানে আমেরিকার ফেলে যাওয়া ডিজিটাল তথ্য ISI-এর হাতে তুলে দিল তালিবান

ভয়ঙ্কর আগুনের গ্রাসে পুড়ে গিয়েছে খাদ্যদ্রব্য সহ একাধিক পণ্য, এমনটাই খবর। এত দ্রুত আগুন ছড়িয়ে পড়ছে ফলে দমকল কর্মীদের সেখানে গিয়ে কাজ করতে সমস্যা হচ্ছে বলেই জানান হয়েছে। স্থানীয়দের অভিযোগ, FCI গুদামে আগুন লাগার প্রায় দেড় ঘন্টার পর ঘটনাস্থলে এসেছে দমকলের ইঞ্জিন। ততক্ষনে অনেকটা ছড়িয়ে পড়েছিল আগুন।

উল্লেখ্য, গতকালই নিমতলা ঘাট স্ট্রিটের একটি কাঠের গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। বাড়ির গ্যাসের সিলিন্ডার ফেটে আগুন লাগে। সেই আগুন বাড়ির নিচে থাকা কাঠের গুদামেও ছড়ায়। তীব্র আতঙ্ক ছড়ায় এলাকায়। গতকালের পর এদিনও শহরের গার্ডেনরিচের এই অগ্নিকাণ্ড। প্রসঙ্গত, এদিন সকালে ডানকুনিতে এক ব্যাটারির কারখানাতেও এদিন আগুন লাগে।

advt 19

 

Previous articleআফগানিস্তানে আমেরিকার ফেলে যাওয়া ডিজিটাল তথ্য ISI-এর হাতে তুলে দিল তালিবান
Next articleহাইকোর্টের নির্দেশ মানল না বিশ্বভারতী , ৩ পড়ুয়াকে বহিষ্কারের সিদ্ধান্তে স্থগিতাদেশ