আফগানিস্তানে আমেরিকার ফেলে যাওয়া ডিজিটাল তথ্য ISI-এর হাতে তুলে দিল তালিবান

বুঝতে খুব একটা অসুবিধা হচ্ছে না যে আফগানিস্তান(Afghanistan) দেশটা চালানোর চাবিকাঠি উঠে গিয়েছে পাকিস্তানের হাতে। সম্প্রতি আফগান অর্থনৈতিক উন্নতি সাধনে পাকিস্তান(Pakistan) তালিবানের(Taliban) সঙ্গে হাত মিলিয়ে ফেলেছে। এই পরিস্থিতিতেই এবার আফগানিস্তানের মাটিতে আমেরিকার ফেলে যাওয়া সমস্ত গুরুত্বপূর্ণ ডিজিটাল তথ্যাদি পাকিস্তানের হাতে তুলে দিলো তালিবান। এই ঘটনা স্বাভাবিকভাবেই আন্তর্জাতিক মহলে চাঞ্চল্য ফেলে দিয়েছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, সম্প্রতি আফগানিস্তানের মাটিতে নেমেছিল ৩টি C170 বিমান। গত বৃহস্পতিবার সেখান থেকে পাকিস্তানে ফিরে আসার সময় একাধিক ব্যাগে করে আমেরিকার ফেলে যাওয়া সকল তথ্য নিয়ে আসা হয়। সূত্রের খবর তালিবানের তরফে এই সকল তথ্যাদি গুপ্তচর সংস্থা আইএসআইকে ব্যবহারের জন্য দিয়ে দেওয়া হয়েছে। যে সমস্ত তথ্য পাকিস্তানেরকে দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে বহু এনডিএস ক্লাসিফাইড ডকুমেন্টস, হার্ডডিস্ক এবং অন্যান্য ডিজিটাল রেকর্ড। এখন থেকে আমেরিকার ফেলে যাওয়া এই সমস্ত ডাটা আইএসআই নিজেদের প্রয়োজনে ব্যবহার করবে। আর এই ঘটনাই প্রমাণ করছে তালিবান সরকার পুরোপুরি পাকিস্তানের ওপর নির্ভরশীল হয়ে কাজ করছে।

আরও পড়ুন:৯/১১ হামলা: পেরল দু’দশক! টাটকা রয়েছে স্মৃতি, কীভাবে ঘটেছিল আমেরিকার জঙ্গি হামলা?

উল্লেখ্য, তালিবানের তরফে এত দ্রুত আফগানিস্তান দখল করার পেছনে যে পাকিস্তানের হাত রয়েছে তা শুরু থেকেই সন্দেহ করছিল আন্তর্জাতিক কূটনৈতিক মহল। আর সেই সন্দেহ যে একেবারেই ভুল ছিল না তা পাকিস্তানের সাম্প্রতিক ব্যবহারে স্পষ্ট হয়ে গিয়েছে। একেবারে শুরুতে তালিবানকে সাহায্যের জন্য পাকিস্তানের যুদ্ধবিমান পাঠানো। পঞ্চশীর ঘাঁটি দখলে পাক সেনা তরফে তালিবানকে সাহায্য। তালিবানের মন্ত্রিসভায় হক্কানী নেটওয়ার্কের একের পর এক দাগি জঙ্গিকে বসিয়ে দেওয়া। সবকিছুতেই একটা বিষয় কার্যত স্পষ্ট হয়ে গিয়েছে যে তালিবানের বাড়বাড়ন্তের পিছনে রয়েছে পাকিস্তানের প্রত্যক্ষ মদত। আর সেই মতই এবার আফগানিস্তানে ফেলে যাওয়া আমেরিকার সমস্ত তথ্য আইএসআইয়ের হাতে তুলে দিল তালিবান।

advt 19

 

Previous articleস্লোভেনিয়ার আমির ডেরভিসেভিচকে সই করালো ইস্টবেঙ্গল, ডার্বি খেলতে মুখিয়ে এই বিদেশি
Next article৭ ঘণ্টা পেরলেও নেভেনি FCI গুদামের আগুন, দমকল মন্ত্রী পোর্ট ট্রাস্টের গাফিলতির অভিযোগ করলেন