টাইম ম্যাগাজিনের প্রথম ১০০ প্রভাবশালীর তালিকায় বাংলার মুখ্যমন্ত্রী মমতা

বিশ্ব বিখ্যাত TIME ম্যাগাজিনে বিশ্বের প্রথম ১০০ প্রভাবশালীর তালিকায় স্থান করে নিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২১ সালে বিশ্বের প্ৰথম ১০০ প্রভাবশালীর বুধবার সদ্য প্রকাশ করছে TIME ম্যাগাজিন। সেখানেই প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্বের তালিকায় উঠে এসেছে মমতার নাম। মোট ৬টি ক্যাটাগরিতে এই তালিকা প্রকাশ করা হয়েছে। তার মধ্যে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার মুখ্যমন্ত্রী ছাড়াও ভারতীযাদের মধ্যে এই তালিকায় জায়গা পেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), সিরাম ইনস্টিটিউটের কর্তা আদর পুনেওয়ালাও, গুগল শীর্ষকর্তা ভারতীয় বংশোদ্ভুত সুন্দর পিচাই, অভিনেতা আয়ুষ্মান খুরানা এবং শাহিনবাগ আন্দোলনের মুখ বিলকিস বেগম৷ এছাড়াও রয়েছেন আমেরিকার বর্তমান এবং প্রাক্তন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প, চিনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং তালিবানদের শীর্ষ নেতা আব্দুল গনি বরাদরের মতো ব্যক্তিত্বরাও৷

TIME ম্যাগাজিনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিচিতি লিখেছেন সাংবাদিক বরখা দত্ত৷ সর্বভারতীয় রাজনীতিতে নরেন্দ্র মোদি বিরোধী কোনও জোট শেষ পর্যন্ত গঠিত হলে মমতাই যে তাতে কেন্দ্রীয় ভূমিকা পালন করবেন, এমনও দাবি করেছেন বরখা৷ ভারতীয় রাজনীতিতে একমাত্র নির্ভীক ব্যক্তিত্ব মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি শুধুমাত্র তাঁর পার্টির নেত্রী নন, বরং তিনি নিজেই পার্টি। তাঁর স্ট্রিট ফাইটার ব্যক্তিত্ব তাঁর ইমেজে এক ভিন্ন মাত্রা দিয়েছে।

আর সেই কারণেই বিশ্বের শীর্ষ প্রভাবশালীদের তালিকায় মমতা বন্দ্যোপাধ্যায়ের জায়গা করে নেওয়া নিয়ে TIME ম্যাগাজিনে বিখ্যাত সাংবাদিক বরখা দত্তের ব্যাখ্যা, ”ভারতীয় রাজনীতিতে মমতা বন্দ্যোপাধ্যায়কে কখনওই কারও স্ত্রী, মা, মেয়ে বা সঙ্গী হিসেবে তুলে ধরতে হয়নি৷ চরম দারিদ্রের সঙ্গে যুঝতে নিজের পরিবারের জন্য একসময় স্টেনোগ্রাফার, দুধ বিক্রেতার ভূমিকাও পালন করেছেন তিনি৷” বরখা আরও বলেন, “স্ট্রিট ফাইটার এবং নিজস্ব সত্ত্বাই মমতাকে পিতৃতান্ত্রিক সংস্কৃতিতে আলাদা পরিচয় তৈরি করতে সাহায্য করেছে”।

আরও পড়ুন- বুথস্তরের কর্মীদের আরও স্বীকৃতি: উত্তর কলকাতার সম্মেলনে বার্তা তৃণমূল শীর্ষ নেতৃত্বের

advt 19

 

Previous articleবুথস্তরের কর্মীদের আরও স্বীকৃতি: উত্তর কলকাতার সম্মেলনে বার্তা তৃণমূল শীর্ষ নেতৃত্বের
Next articleআসন্ন নির্বাচনে আইন-শৃঙ্খলা নিয়ে কড়া বার্তা নবান্নের