আরও ‘বিশ্ব চ্যাম্পিয়ন’ পাবে ভারত, আশাবাদী বিশ্বনাথন আনন্দ

দাবায় ভারতের ভবিষ্যত খুব ভালো। দেশে জুনিয়র প্লেয়াররা এতোটাই প্রতিভাবান যে তাঁদেরই কেউ ‘বিশ্ব চ্যাম্পিয়ন’ হয়ে উঠতে পারে। ভারতের তারকা দাবাড়ু বিশ্বনাথন আনন্দ
এ নিয়ে দারুণ আশাবাদী আনন্দ।
প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন আনন্দ বলেছেন, জুনিয়র পর্যায়ে প্রতিভার ছড়াছড়ি। আর প্রজ্ঞানন্দ, নিহাল সারিন,ডি গুকেশ-এরা আরও ভালো খেলার জিদ নিয়ে বোর্ডে বসে। সত্যি এরা খুব ভালো। এরা গোটা বিশ্ব ঘুরতে ঘুরতে নানান টুর্নামেন্ট খেলে বেড়াচ্ছে। আমার বিশ্বাস, এদের মধ্যে কেউ না কেউ-দেশকে গর্বিত করে তুলবে’।
রবিবার একটি অনুষ্ঠানে তাঁকে প্রশ্ন করা হয়েছিল, উঠতিদের মধ্যে ভবিষ্যতের বিশ্ব চ্যাম্পিয়ন কি কেউ হতে পারে? সেই প্রশ্নের উত্তর এই কথা বলেন।
পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন যখন এসব কথা বলেন। এই মহামারীর মাঝে দাবার প্রচার থামিয়ে রাখেননি আনন্দ। দাবা নিয়ে অনলাইন তাঁর সঙ্গে
কথা বলার অনুষ্ঠান শুরু করেছেন। ‘চ্যাট উইথ ভিশি-বিশ্বনাথন আনন্দ’ এই অনুষ্ঠানে এমন কথা বলেছেন আনন্দ। তিনিই এই অনলাইন দাবার ট্রেনিং প্রোগ্রাম চালাচ্ছেন।


আনন্দ সম্প্রতি হয়ে যাওয়া ফিডে (FIDE) অনলাইন দাবা অলিম্পিয়াড নিয়ে নানান কথা বলেছেন। এই টুর্নামেন্টে ভারত টাইব্রেকারে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে সেমিফাইনালে হেরে যায়। পায় ব্রোঞ্জ পদক। সেই ম্যাচের বিশ্লেষণও করেন আনন্দ।এই টুর্নামেন্টে সেমিফাইনালে হারার আগে আনন্দ প্রথম রাউন্ডে আমেরিকার জেফরি জিয়ংকে হারান। কিন্তু সেমিতে প্রথম গেমটি ভালো খেলার পর ছন্দ হারান। নিজের খেলায় নিজেই হতাশ ছিলেন তিনি।
সেই ম্যাচ প্রসঙ্গে বলেন, ‘মার্কিনদের বিরুদ্ধে সেই ম্যাচ আমাদের জেতা উচিৎ ছিল। দাপট দেখিয়ে প্রথম রাউন্ড আমরা জিতে নিয়েছিলাম। জেফরির বিপক্ষে প্রথম ম্যাচ বেশ ভালো ছিল। কিন্তু পরের গেমটা আমাকে অস্বস্তিতে ফেলে দিয়েছিল। এই ধরনের টুর্নামেন্টের নক আউট পর্যায়ে ভালো কিংবা খারাপ খেলার সময় ম্যাচের মূল্যায়ন না করাই ভালো। আমরা আশাকরি, পরের বার আমরা আরও ভালো খেলবো’।
আসন্ন বিশ্ব চ্যাম্পিয়নশিপ ম্যাচ নিয়ে তার বিশ্লেষণ, যে ম্যাচে খেলতে বসবেন গতবারের চ্যাম্পিয়ন নরওয়ের ম্যাগনাস কার্লসেন এবং রাশিয়ার ইয়ান নেপোমনিয়াচচি। দুবাইয়ে তা শুরু হবে ২৬ নভেম্বর। সেই ম্যাচ প্রসঙ্গে আনন্দ বলেছেন, পরের বিশ্ব চ্যাম্পিয়ন খেতাব লড়াইয়ে সেই আবার ম্যাগনাস কার্লসেনকে নিয়েই বলতে হবে। তার এখনকার ফর্ম বেশ ভালো। কিন্তু নেপো সেরা ছন্দে নেই। ম্যাগনাস বেশ কিছু টুর্নামেন্টে পিছিয়ে পড়েও কঠিন সব ম্যাচে জিতেছে। দারুণ আশা জাগিয়ে খেলে চলেছে’।

 

advt 19

 

Previous articleভারত বনধ: সিঙ্ঘু বর্ডারে এক কৃষকের মৃত্যু, পুলিশের দাবি ‘হার্ট অ্যাটাক’
Next articleআইকোর কাণ্ডে এবার মদন মিত্রকে CBI তলব, রাজনৈতিক প্রতিহিংসা বলছে তৃণমূল