সোশ্যাল মিডিয়ায় বিতর্কিত বক্তব্য রেখে আটক মুফতি ইব্রাহীম

খায়রুল আলম , ঢাকা

করোনা ভাইরাসের টিকা দেওয়ার কারণে নারীর দাড়ি গজাচ্ছে, পুরুষের কণ্ঠ পাল্টে নারীকণ্ঠ হচ্ছে । সাম্প্রতিক সময়ে এমন বক্তব্য দিয়ে রীতিমতো সমালোচিত হয়েছেন মুফতি কাজী ইব্রাহিম। তার এমন বক্তব্যের অনেক ভিডিও সামাজিক মাধ্যমে ইতিমধ্যেই ভাইরাল। এই পরিস্থিতির মধ্যে গত ২৭ সেপ্টেম্বর রাতে তাকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশ (ডিবি)। সোমবার রাত দুটোর দিকে রাজধানী লালমাটিয়ার জাকির হোসেন রোডের বাড়ি থেকে তাকে আটক করে ডিবির একটি দল।
ডিবি পুলিশ জানিয়েছে, মুফতি ইব্রাহীম ফেসবুক, ইউটিউবসহ তার ওয়াজে উস্কানিমূলক কথা বলে আসছেন। যা নিয়ে সমালোচনা, বিতর্ক হচ্ছে। সে সব বিষয়ের সত্যতা যাচাই করতে তাকে আজ মঙ্গলবার ডিবি হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
এর আগে, সোমবার রাতে তার বাড়িতে ডিবি পুলিশের উপস্থিতির খবরে ফেসবুক লাইভে আসেন মুফতি ইব্রাহিম। সেখানে তিনি বলেন, ‘ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর এজেন্ট, গুণ্ডা ডিবি পুলিশ তার বাড়ি ঘেরাও করেছে। ২০ মিনিটের বেশি সময় লাইভে কথা বলেন মুফতি ইব্রাহীম।
ফেসবুক লাইভে ইব্রাহীম জানান, দেশের সরকার ও জনগণের কল্যাণে, দেশের স্বাধীনতার জন্য গত দুই জুমার নামাজে খুতবা দিয়েছিলেন তিনি। এরপর থেকে হিন্দুস্তানি রাজাকার ও তাদের এজেন্টরা তার পেছনে লেগেছে। মাঝরাতে বাড়িতে হামলা করেছে।
সেই লাইভে মুফতি ইব্রাহীম বঙ্গবন্ধুর মতো স্লোগান দিয়ে বলেন, ‘এবারের সংগ্রাম দেশকে স্বাধীন করার সংগ্রাম, এবারের সংগ্রাম দেশকে হিন্দুস্তানি রাজাকারমুক্ত করার সংগ্রাম।
‘দেশের পক্ষে কথা বললেই রাজাকাররা আমাদের ওপর হামলা করে, মামলা দিয়ে হয়রানি করে। দুই সপ্তাহ দেশের পক্ষে কথা বলেছি, আর সঙ্গে সঙ্গে ফোন করে তারা বলে হুজুর আপনার নামে মামলা আছে। এরা সবাই হিন্দুস্তানি দালাল। তাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করতে হবে।’
তিনি করোনাভাইরাসের টিকা আবিষ্কারের সূত্র দেওয়া থেকে শুরু করে বিজ্ঞানসহ নানা বিষয়ে ওয়াজ করেছেন।
এই ধর্মীয় বক্তা এমন বক্তব্যও রেখেছেন যে, ‘করোনাভাইরাসের টিকা দেওয়ার কারণে নারীর দাড়ি গজাচ্ছে, পুরুষের কণ্ঠ পাল্টে নারীকণ্ঠ হচ্ছে।’ তবে মুফতি কাজী ইব্রাহিম তার বক্তব্যের সমর্থনে বিভিন্ন যুক্তি দিয়েছেন।

সম্ভবত ব্রাজিলের প্রেসিডেন্ট এটা বলেছেন যে টিকা দেওয়ায় নারীর দাড়ি গজাচ্ছে এবং পুরুষের কণ্ঠ পাল্টে যাচ্ছে। মিডিয়ায় এই তথ্য জানা গিয়েছে । আমি কথা কিন্তু গভীর থেকে বলি। ভ্যাকসিন নিয়েও বিতর্ক আছে’, বলে তিনি মন্তব্য করেন। তিনি তার বক্তব্যের পক্ষে যুক্তি দিতে গিয়ে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যও টেনে এনেছেন।‘প্রেসিডেন্ট ট্রাম্পও কিন্তু করোনাভাইরাস নিয়ে, মাস্ক নিয়ে বা বিভিন্ন বিষয় নিয়ে অনেক কথা বলেছেন। এগুলো তো ভাইরাল হয় এবং মিডিয়া থেকে সাধারণত আমরা তথ্য সংগ্রহ করি’, বলেন তিনি।

মুফতি কাজী ইব্রাহিম এক বক্তৃতায় করোনাভাইরাসের টিকা আবিষ্কারের গাণিতিক ‘সূত্র’ও দিয়েছিলেন। সেটি হচ্ছে 1.q7+6=13 । তার এমন বক্তব্য নিয়ে সামাজিক মাধ্যমে বহু হাস্যরসাত্মক আলোচনা হয়েছে। এ ধরনের বক্তব্যের ভিত্তি সম্পর্কে জানতে চাইলে মুফতি ইব্রাহীম এই সূত্রের বিষয়ে একজন প্রবাসীর স্বপ্ন দেখার কথা তুলে ধরেন।

তিনি বলেন, ‘ইতালি প্রবাসী একজন তার একটা স্বপ্ন আমাকে বলেছে। স্বপ্নে সে এটা দেখেছে।’ ইসলাম ধর্ম অনুযায়ী স্বপ্নের কী ব্যাখ্যা আছে- তাও তিনি বিস্তারিত বলেন।

 

advt 19

 

Previous articleনিউইয়র্ক টাইমসে মোদি বন্দনার ভুয়ো ছবি প্রচার আইটি সেলের, কটাক্ষ শান্তনুর
Next articleহোয়াটসঅ্যাপে গ্রুপে ISI হানা! প্রতিরক্ষা কর্তাদের সতর্ক করল আইবি