নিম্নচাপের ভ্রুকুটি কমলেও রাজ্যজুড়ে বানভাসি পরিস্থিতি, কপালে ভাঁজ প্রশাসনের

বৃষ্টি কমলেও বানভাসি পরিস্থিতি তৈরি হয়েছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। টানা দু’দিন প্রবল বৃষ্টির জেরে ব্যারাজগুলিতে জল বেড়েছে। নদীগুলিতে জলস্তরও বেড়েছে। কোথাও আবার নদীর জল গ্রামের পর গ্রাম প্লাবিত করেছে। ফলে বৃষ্টির পর নতুন করে আতঙ্ক ধরাচ্ছে ব্যারাজ থেকে ছাড়া জল। আর তাতেই বানভাসি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে দক্ষিণবঙ্গের পাঁচ জেলা— হাওড়া, হুগলি, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং বাঁকুড়ায়।

আরও পড়ুন:‘ম্যান মেড’ বন্যার তত্ত্ব মানতে নারাজ বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার

এই মুহূর্তে ঝাড়খণ্ড ও বিহারের উপরে সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছে। শুক্রবার সেটি শক্তি হারিয়ে ফের ঘূর্ণাবর্তে পরিণত হবে। কিন্তু সেটি গতিপথ বদলে গিয়েছে বর্তমানে।  শনি ও রবিবারও উত্তরবঙ্গে বৃষ্টি হবে। তবে রবিবার বিকেল থেকে অনেকটাই কমবে বৃষ্টির দাপট। ঝাড়খণ্ডে প্রবল বৃষ্টি হওয়ায় ব্যারেজগুলিতে জল ছাড়া শুরু হয়েছে। ফলে নতুন করে বানভাসি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। আর তাতেই চিন্তায় পড়েছে প্রশাসন। পরিস্থিতি মোকাবিলার জন্য সবরকমভাবে প্রস্তুত থাকতে বলেছে নবান্ন। পুজোর আগেই রাজ্যের একাধিক জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় জলমগ্ন ওয়ার্ডে গিয়ে দুর্গতদের ত্রাণ দেওয়া হচ্ছে। খাবার, প্রয়োজনীয় ওষুধ, জল পৌঁছে দিচ্ছেন তাঁরা। যদিও এখনও পরিস্থিতির কোন উন্নতি হয়নি। জনজীবন পুরোপুরি  বিপর্যস্ত।

প্রসঙ্গত গতকালই মৌসম ভবন তরফে জানানো হয়েছে পুজোর আগেই বিদায় নেবে বর্ষা। এখনও কোনও কোনও রাজ্যে নিম্নচাপের জেরে বৃষ্টি হচ্ছে। তবে তাও অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই কমে যাবে এবং এই নিম্নচাপের সঙ্গে মৌসুমি বায়ুর কোনও যোগাযোগ নেই বলেই জানিয়েছে মৌসম ভবন।

advt 19

Previous article‘ম্যান মেড’ বন্যার তত্ত্ব মানতে নারাজ বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার
Next articleমুখ্যমন্ত্রীর মমতা আদলে তৈরি দেবী দুর্গার মূর্তির “চক্ষুদান” করলেন মদন মিত্র