আজও বৃষ্টির সতর্কতা জারি, পুজোতেও কি বৃষ্টির সম্ভাবনা? কি বলছে আবহাওয়া দফতর

ভরা আশ্বিনেও কাঁটা বৃষ্টি। পুজো এলেও বর্ষার মরসুম যেন কাটতেই চাইছে না। এদিকে নিম্নচাপের ভ্রুকুটি সরিয়ে শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ কমতে শুরু করেছে। কিন্তু পুজোতেও বৃষ্টি হবে কিনা তা নিয়ে উদ্বিগ্ন রাজ্যবাসী। নিম্নচাপের প্রবল বর্ষণ ও ডিভিসির ছাড়া জলে রাজ্যের বানভাসি অবস্থা। এরই মধ্যে পুজোয় বর্ষা বিদায় নেবে কিনা তা এখনও সঠিকভাবে জানানো যাচ্ছে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তাই অতিমারীর সঙ্গে প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কা করছেন সাধারণ মানুষ।

আরও পড়ুন:রেকর্ড! অক্সিজেন ছাড়াই প্রথম ভারতীয় হিসেবে ধৌলগিরি শৃঙ্গজয় বঙ্গকন্যা পিয়ালির

শনিবার সকালেই ফের বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী কয়েকঘণ্টার মধ্যে পূর্ব বর্ধমান জেলায় বৃষ্টির পূর্বাভাসের কথা ঘোষণা করা হয়েছে। পাশাপাশি  মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও বৃষ্টির সতর্কতা জারি হয়েছে৷ উত্তরবঙ্গের একাধিক জেলায় যেমন দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে আজ ভারী বৃষ্টির কথা আগেই জানিয়েছিল হাওয়া অফিস৷ এছাড়াও বীরভূম, মুর্শিদাবাদেও ফের বৃষ্টি হতে পারে বলে খবর।

বৃষ্টি লেগে থাকলেও মৌসম ভবন সূত্রে গত বুধবারই জানানো হয়েছিল, বর্ষা বিদায় নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে কিছু জায়গায় এখনও বৃষ্টি হচ্ছে তাও ১৭ অক্টোবর পর্যন্তই চলবে। অবে বাংলা থেকে কবে নিশ্চিত ভাবে বর্ষা বিদায় নেবে তা নিয়ে নিশ্চিত করে কিছুই জানানো যায়নি। এতেই কপালে ভাঁজ পড়েছে পুজো উদ্যোক্তাদের কপালে।  প্রতিমাশিল্প থেকে মণ্ডপসজ্জা, গত কয়েকদিনের টানা বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে শিল্পীদের। আবহাওয়া দফতরের এই পূর্বাভাসে, তাঁদের কপালেও চিন্তার ভাঁজ। বৃহস্পতিবারই রাজ্য সরকারের পক্ষ থেকে  পুজোর দিনগুলোতে নৈশকালীন নিষেধাজ্ঞায় ছাড়ের কথা জানানো হয়েছে। কিন্তু একদিকে অতিমারী ও অন্যদিকে আবহাওয়ার আশঙ্কায় চিন্তায় পড়েছেন সকলেই।

আবহাওয়া দফতর জানিয়েছে, অন্যান্য বছর, সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহেই বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হয়। সে জায়গায় এবার অনেক বিলম্বে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হচ্ছে।তবে আজ আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে রদ ঝলমেলে আকাশই দেখা যাবে। আজ কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায়  সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

advt 19

Previous article৭০০ কোটির প্যাকেজে চিরতরে বন্ধ দুটি কাগজ কল , নেতা-পুত্রের স্বার্থ দেখছেন হিমন্ত: সুস্মিতা
Next articleব্রেকফাস্ট স্পোর্টস