পাইকারি দামে রেশন দোকানে মিলবে ভোজ্যতেল- ডাল, অনুমোদনের পথে সরকার

আগামী বছর দেশের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন(assembly election)। ভোটারদের মন জয় করতে মরিয়া কেন্দ্রীয় সরকার(central government)। এই সুযোগে দেশের রেশন ডিলারদের(ration dealer) পুরনো দাবি একবার খতিয়ে দেখছে কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক। সূত্রের খবর, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, উত্তরাখণ্ড এবং গুজরাট-সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে রেশন ডিলারদের দাবিমতো বাজারদরের তুলনায় অপেক্ষাকৃত কিছুটা কম দামে ডাল এবং ভোজ্যতেল বিক্রি করার সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রে পশ্চিমবঙ্গকে পাইলট প্রজেক্ট হিসেবে ধরা হচ্ছে। কেন্দ্রীয় খাদ্য এবং গণবণ্টন দপ্তর সূত্রে এই খবর মিলেছে।

এক্ষেত্রে, নিজেদের দীর্ঘদিনের বকেয়া দাবি আরো একবার জোরালো করেছে পশ্চিমবঙ্গ কেন্দ্রিক সারাদেশের রেশন ডিলারদের অন্যতম সংগঠন ‘অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ ডিলার্স ফেডারেশন।’ গত কয়েক দশক ধরে রেশনে চাল, গম ও চিনির পাশাপাশি অন্যান্য খাদ্য শস্য যেমন- ডাল, ছোলা, মটর এবং নানা ধরনের ভোজ্য তেল পাইকারি দরে বিক্রি করার অনুমোদন চেয়ে আসছিল এই সংগঠনটি। সম্প্রতি তাদের আবেদনে সাড়া দিয়েছে কেন্দ্রীয় সরকার। অতি সম্প্রতি উপভোক্তা, খাদ্য ও গণবণ্টন এবং তাত বস্ত্র বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল গণবণ্টন ব্যবস্থার মাধ্যমে ডাল ও ভোজ্যতেল বিতরণে সম্মতি জানিয়েছেন বলে দাবি করছেন রেশন ডিলার সংগঠনের কর্তারা।

আরও পড়ুন:বিজেপির থেকে মুখ সরালেন অবাঙালিরাও! ৭০, ৭৪ নম্বর ওয়ার্ডেও লিড তৃণমূলের

অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস অফ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু জানিয়েছেন, খুব শীঘ্রই পশ্চিমবঙ্গকে পাইলট প্রজেক্ট হিসেবে ঘোষণা করে অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহ ব্যবস্থার আওতায় রেশনে ডাল ও ভোজ্য তেল বিক্রয় শুরু হবে। শুধু তাই নয়, বাজারদরের তুলনায় কম দামে বিক্রয় করা হবে। সবকিছু ঠিকঠাক থাকলে দীপাবলির সময় থেকে রেশনে তিন প্রকার মসুর ও অড়হড় ডাল বণ্টন শুরু হয়ে যাবে।”

তিনি জানিয়েছেন, রেশন ডিলারদের বহু পুরনো প্রস্তাবে কেন্দ্রীয় সরকার সম্মতি জানিয়েছে। এখন বাস্তবিক প্রয়োগের অপেক্ষা। দীপাবলির সময় থেকে রেশনে একাধিক রকমের মুসুর ডাল এবং অড়হড় ডাল বিক্রি করা হবে। যা বাজারদরের তুলনায় কম দামে বিক্রি করা হবে। গুণমান হিসেবে মুসুর ডালের দাম হবে ৬৫, ৬৭ এবং ৬৯ টাকা প্রতি কিলো দরে। একইভাবে গুণমান হিসেবে অড়হড় ডাল বিক্রি হবে ৮৬ ও ৮৮ টাকা প্রতি কিলো দরে। কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী সূত্রে খবর, আপাতত ডাল দিয়ে শুরু হবে।‌ এরপর রেশন দোকানগুলোতে মিলবে ভোজ্যতেল। শুরুর দিকে সোয়া অয়েল দিয়েই তা শুরু হবে।

advt 19

 

Previous articleবিজেপির থেকে মুখ সরালেন অবাঙালিরাও! ৭০, ৭৪ নম্বর ওয়ার্ডেও লিড তৃণমূলের
Next articleএনসিবি দফতরে ছেলের কাছে শাহরুখ-গৌরী?